প্রকাশিত: ০৯/১২/২০১৬ ৯:৩৯ পিএম

ইন্টারনেটের সার্বজনীনতা, এর গণতান্ত্রিক ব্যবস্থাপনা এবং সাইবার নিরাপত্তা- এই তিন বিষয়ে বৈশ্বিক ঐকমত্য গড়ে তোলা ও এর ভিত্তিতে তিনটি পৃথক আন্তর্জাতিক চুক্তির প্রস্তাবনা দিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

গত ৬ থেকে ৯ ডিসেম্বর মেক্সিকোর জেলিসকোতে ইন্টারনেট গভর্নেন্স ফোরামের একাদশ সম্মেলনে উচ্চ পর্যায়ের বৈঠক ও প্লেনারি সেশনে বক্তৃতায় বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বিআইজিএফ) এর সভাপতি হাসানুল হক ইনু এসব প্রস্তাব উত্থাপন করেন।

আজ শুক্রবার ঢাকায় তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সম্মেলনে যোগদানকারী অপর বাংলাদেশি সদস্য বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন্স (বিএনএনআরসি)’র প্রধান নির্বাহী এএইচএম বজলুর রহমান জানিয়েছেন, সব দেশে সবার জন্য সুলভ ও নিরাপদ ইন্টারনেট এবং তার ব্যবস্থাপনাকে কোনো একটি গোষ্ঠীর হাতে কেন্দ্রীভূত না রেখে গণতান্ত্রিক ও বহুমাত্রিক করে তোলার জন্য ইনুর প্রস্তাবনা ফোরামের পরবর্তী আলোচনাগুলোতে গুরুত্ব পায়।

এ ছাড়াও সম্মেলনে বিশ্বব্যাপী ইন্টারনেটের প্রসারে ১০ দফা দাবিও উত্থাপন করেন তথ্যমন্ত্রী।

১০ দফার মধ্যে রয়েছে- ইন্টারনেটে সকলের প্রবেশাধিকার ও এর সুলভতা নিশ্চিত করা, মাতৃভাষায় বিষয়বস্তু প্রণয়ন, ব্যক্তি ও প্রতিষ্ঠানের নিরাপত্তা অক্ষুন্ন রাখা, ইন্টারনেটভিত্তিক ব্যবসা-বাণিজ্যের পথে বাধা অপসারণ, ই-অর্থনীতি সহায়ক আইন প্রণয়ন এবং ইন্টারনেটকে মানুষের মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি।

আজ শুক্রবার সম্মেলন শেষে আগামীকাল শনিবার তথ্যমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

পাঠকের মতামত

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ভল্ট ঘিরে রেখেছে পুলিশ

রাজধানী‌র ধোলাইখা‌লে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে এ‌নে‌ছে ফায়ার সা‌র্ভিস। আগুন নিয়ন্ত্রণের পর ব্যাংকের ...