প্রকাশিত: ১১/০৭/২০১৬ ৯:২৮ পিএম

11986959_10207809612149308_1933410444338924310_nপলাশ বড়ুয়া::
সম্প্রচার যেহেতু ডিজিটাল হচ্ছে, সেই হিসাবে ক্যাবল নেটওয়ার্ককে ডিজিটাল করা যুগের চাহিদা। এছাড়া নীতিমালা না থাকার কারণে সরকারেরও রাজস্ব ক্ষতি হচ্ছে।

দেশে বিদেশী বিশেষত: ভারতীয় টিভি চ্যানেলগুলোর প্রচার ও এর সংখ্যা দিনকে দিন বাড়ছে। এই সংখ্যা এখন এমন এক পর্যায়ে পৌঁছেছে যে দেশী চ্যানেলগুলো খুঁজে পেতেও কষ্ট হয়। বিষয়টি যথেষ্ট উদ্বেগের হলেও ব্যবসার অজুহাত তুলে ক্যাবল অপারেটররা তাদের ক্যাবল লাইনে বিদেশী চ্যানেল গুলোর প্রাধান্য দিয়েই চলেছেন। শুধু তাই নয় সরকার ইতোপূর্বে দেশী চ্যানেলগুলো ছাড়া বিদেশী চ্যানেল না রাখার নির্দেশ দিলেও তা কোন ভাবেই পালন করেননি এবং এখনো করছেন না ক্যাবল অপারেটররা। পরিস্থিতি এখানেই থেমে নেই এখন আবার বিদেশী চ্যানেলগুলোতে দেশী পণ্যের বিজ্ঞাপন দেওয়াও চলছে সমানে। চ্যানেল দেখানো ও বিজ্ঞাপন দেওয়ার কারণে প্রতিমাসে বিপুল অংকের টাকাও পাচার হয়ে যাচ্ছে। দেশের স্বার্থ বিরোধী এই তৎপরতা কোন ভাবেই গ্রহণযোগ্য নয়।

দেশে যাচ্ছেতাই ভাবে চলছে ক্যাবল ব্যবসা। সুনির্দিষ্ট নীতিমালা ও সরকারের নজরদারির অভাবে এর মাধ্যমে দুটো ক্ষতি হচ্ছে, প্রথমত: বিদেশী সংস্কৃতির আগ্রাসন, দ্বিতীয়ত: পাচার হয়ে যাচ্ছে বিপুল অংকের অর্থ। এই দুটো বিষয়ই যথেষ্ট উদ্বেগের।

লেখক : সম্পাদক, সিএসবি২৪ ডটকম,

পাঠকের মতামত

নতুন রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকানোই যখন বড় চ্যালেঞ্জ!

মিয়ানমারের তিনটি প্রধান এথনিক রেজিস্ট্যান্ট গ্রুপ—তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ), মিয়ানমার ন্যাশনাল এলায়েন্স (এমএমডিএ) এবং ...

একটি ফুল—

একটি ফুল, একটি ফুলের জন্যে কতো নিষ্পাপ গাছ প্রাণ হারালো, এই বর্বর শুকোনের দল বারংবার ...