বার্সাকে হটিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ

দুই চির প্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে খানিক পা পিছলেছে বার্সেলোনার, সেভিয়ার বিপক্ষে খুইয়েছে দুইটি পয়েন্ট। এ সুযোগটি কাজে লাগাতে একদমই ভুল করল না রিয়াল মাদ্রিদ। রিয়াল সোসিয়েদাদকে ২-১ গোলে হারিয়ে উঠে গেছে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে।

যদিও রিয়ালের রোববার রাতের জয়টিতে বসে গেছে প্রশ্নবোধক চিহ্ন! কেননা ম্যাচের ফলাফল হওয়া উচিৎ ছিল ২-২। মাদ্রিদের সমান দুই গোল করেছিল সোসিয়েদাদও। কিন্তু বিতর্কিত সিদ্ধান্তে সোসিয়েদাদের প্রথম গোলটি বাতিল করে দেন রেফারি। ফলে জয় পায় রিয়াল মাদ্রিদ।

সোসিয়েদাদের মাঠে খেলতে গিয়ে বল দখলের লড়াইয়ে মাদ্রিদ ছিল প্রায় সমানে সমান। স্বাগতিক হওয়ার সুবিধা কাজে লাগিয়ে বারবার আক্রমণে উঠেছে সোসিয়েদাদ। তবে লক্ষ্যে রাখতে পেরেছিল মাত্র দুইটি শট। যার একটিতে পায় গোল, অন্যটি বাতিল করে দেন রেফারি।

ম্যাচের প্রথমার্ধে গোল করতে পারেনি কোন দলই। তবে বেশ কিছু সুযোগ পেয়েছিলেন করিমা বেনজেমা, ভিনিসিয়াস জুনিয়ররা। সেগুলো কাজে লাগাতে ব্যর্থ হন তারা। ফলে গোলশূন্যই থেকে যায় প্রথমার্ধ।

বিরতির পর ফিরে ব্রাজিলিয়ান তরুণ ভিনিসিয়াসের সৌজন্যেই এগিয়ে যায় রিয়াল। ডি-বক্সের মধ্যে তাকে ফাউল করে বসেন আরেক ব্রাজিলিয়ান ডিয়েগো লরেন্তে। পেনালতির বাঁশি বাজান রেফারি। সফল স্পটকিক থেকে দলকে এগিয়ে দেন অধিনায়ক সার্জিও রামোস।

কিছুক্ষণ পর পায়ের চোট নিয়ে মাঠ ছাড়তে হয় রামোসকে। তবে রক্ষণ বেশ ভালোই সামাল দেন মার্সেলো, রাফায়েল ভারানে, দানি কার্ভাহালরা। দ্বিতীয় গোল পেতে তাদের অপেক্ষা করতে হয় ৭০ মিনিট পর্যন্ত। চলতি লিগে নিজের ১৭তম গোলটি করেন বেনজেমা।

রিয়ালের দুই গোলের মাঝেই ঘটে বিতর্কিত ঘটনাটি। ম্যাচের ৬৭ মিনিটের সময় লং রেঞ্জ শটে রিয়াল গোলরক্ষক থিবো কর্তোয়াকে পরাস্ত করেন আদনান ইয়ানুজাই। কিন্তু ডি-বক্সের ভেতরে মিকেল মেরিনো তখন অফসাইড। যদিও বলে কোন ছোঁয়া লাগেনি তার। তবু বাঁশি বাজান রেফারি, বাতিল হয় স্বাগতিকদের গোল।

সেই গোল বাতিল হলেও ৮৩ মিনিটে ঠিকই এক গোল ফেরত দেয় সোসিয়েদাদ। এবার এক জোরাল শটে কর্তোয়ার গ্লাভস ফাঁকি দেন সেই মিকেল মেরিনো। কিন্তু বিতর্কিত অফসাইডের কারণে ১-২ গোলের পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের।

লিগের ৩০ ম্যাচ শেষে এখন রিয়াল ও বার্সার সমান ৬৫ পয়েন্ট। তবে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকার সুবাদে শীর্ষস্থানে অবস্থান করছে জিনেদিন জিদানের দল।

ইউটিউব সাবস্ক্রাইব করুন