প্রকৃতিতে বসন্তের বার্তা, বিদায় নিচ্ছে শীত

ফাগুন আসতে আর মাত্র এক সপ্তাহ বাকি। শীতের বিদায় বার্তা জানান দিচ্ছে প্রকৃতি। বইতে শুরু করেছে বসন্ত বাতাস। দিনে তেমন একটা টের পাওয়া যাচ্ছে না শীত। আর সন্ধ্যার পর তাপমাত্রা কিছুটা নেমে গেলেও তাতে নেই শীতের প্রভাব।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামি আগামী দু-একদিনের মধ্যেই তাপমাত্রা আবার কিছুটা কমতে পারে। তবে তা নিয়ে অতো চিন্তার কিছু নেই। কারণ এ বছর আর হাড় কাঁপানো শীত আসবে না।
এদিকে আকাশে জলীয় বাষ্প বেড়ে যাওয়ায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও খুলনা বিভাগের দু-এক জায়গায় হালকা অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান গণমাধ্যমকে বলেন, শনিবার তাপমাত্রা কিছুটা বাড়লেও রোববার থেকে উত্তরাঞ্চলের কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এতে ওই এলাকার তাপমাত্রা কিছুটা কমলেও খুব বেশি শীত অনুভূত হবে না। এরপর আবার ধীরে ধীরে বাড়তে শুরু করবে তাপমাত্রা।
তিনি আরো বলেন, ঋতু পরিবর্তনের এই সময়ে আবহাওয়া বিরূপ আচরণ করে। কখনও হালকা ঠাণ্ডা আবার কখনও গরম অনুভূত হতে পারে। জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়ায় আকাশে মেঘ জমেছে। ফলে তাপমাত্রাও বেড়েছে। এতে করে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। এরপর কিন্তু মেঘ সরে গেলেই তাপমাত্রা কিছুটা কমতে পারে। বিশেষ করে দেশের উত্তর পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও।
করোনা ভাইরাস লাইভ

Loading...
ইউটিউব সাবস্ক্রাইব করুন