ad

নেটওয়ার্ক বন্ধের আগেই ওয়াইফাই কিনছে রোহিঙ্গারা

মাহাবুবুর রহমান :

Networking

সরকারের নির্দেশনা অনুযায়ী রোহিঙ্গা ক্যাম্পে মোবাইল নেটওয়ার্ক বন্ধ করার কার্যক্রম শুরু হলেও এখনো পুরুপুরি বন্ধ করা যায়নি। তবে গত কয়েকদিন ধরে বিকাল ৪ টা থেকে সকাল ৮ পর্যন্ত মোবাইল নেটওয়ার্ক এর থ্রিজি ফোর জি বন্ধ রাখে বিআরটিসি। কিন্তু নিজেদের মোবাইল সচল রাখতে ইতি মধ্যে বিকল্প ব্যবস্থা করে নিয়েছে রোহিঙ্গারা। তারা এখন কয়েকজন মিলে ওয়াইফাই নেটওয়ার্ক নিয়ে রাখছে এতে আরো দ্বিগুন স্পিডে মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করছে বলে জানা গেছে।
উখিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফারুক আহামদ বলেন,ইদানিং রোহিঙ্গা ক্যাম্পে ওয়াইফাই ব্যবহার করা হচ্ছে এমন খবর পাওয়া যাচ্ছে। শুনেছি সেখানে তারা কয়েক বাড়ি মিলে মাসিক ১ হাজার টাকার বিনিময়ে ওয়াইফাই নেটওয়ার্ক নিচ্ছে এবং ইতি মধ্যে অনেকে ব্যবহারও শুরু করেছে। আর তাদের ওয়াইফাই নেটওয়ার্ক নিচ্ছে এমন কয়েকজন কর্মচারীর সাথেও কথা বলে জানা গেছে উখিয়া এবং কক্সবাজার শহরের কয়েকজন ব্যবসায়ি তারা এখানে টাকার বিনিময়ে ওয়াইফাই নেটওয়ার্ক দিচ্ছে। তারা মাসিক ১ হাজার টাকায় একটি বাড়িতে ওয়াইফাই কানেকশন দিচ্ছে তবে সাথে আরো কয়েক বাড়িতে কোড নাম্বার দিলে তারাও এই ওয়াইফাই সুবিধা পাবে। এদিকে ১৩ সেপ্টেম্বর বিআরটিএর কয়েকজন প্রতিনিধি রোহিঙ্গা ক্যাম্পে মোবাইল নেটওয়ার্ক কার্যক্রম পরিদর্শনে এসেছে বলে জানা গেছে।
উখিয়া সুজন সভাপতি নুর মোহাম্মদ সিকদার বলেণ,রোহিঙ্গাদের কারণে আমাদের সমস্যার শেষ নেই। এখন ক্যাম্প নেটওয়ার্ক বন্ধ করতে গিয়ে স্থানীয়দের মোবাইল নেটওয়ার্ক সমস্যা করছে। আমরা কয়েকদিন ধরে নেটওয়ার্ক নিয়ে খুবই সমস্যায় আছি। এ বিষয়ে একটি কার্যকরী পদক্ষেপ নিতে হবে। যাতে স্থানীয়দের সমস্যা না হয়।
কোট বাজার এলাকার ব্যবসায়ি মোহাম্মদ নাছির উদ্দিন বলেন,রোহিঙ্গাদের নেটওয়ার্ক বন্ধ করতে গিয়ে খেয়াল রাখতে হবে স্থানীয়দের যেন কোন সমস্যা না হয়। ইতি মধ্যে আমরা সে রকম কিছু সমস্যার সম্মুখিন হচ্ছি। আর যদি কোন ব্যাক্তি বা প্রতিষ্টান ক্যাম্পে ওয়াইফাই সংযোগ দেয় তাহলে সেটা কঠোর হস্তে দমন করা উচিত।
এ ব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ নিকারুজ্জামান বলেন, রোহিঙ্গা ক্যাম্পে মোবাইল নেটওয়ার্ক সহ সব কিছু বন্ধ করতে সরকারের নির্দেশনা অনুযায়ী কাজ চলছে। এর জন্য বিটিআরসি’র পক্ষ থেকে কর্মকর্তারা এসেছে। যেহেতু অনেক বড় রোহিঙ্গা ক্যাম্প সব কিছু দিনে দিনে করাও কঠিন। আর উখিয়ায় কয়টি ওয়াইফাই সংযোগ দেওয়ার মত প্রতিষ্টান বা ব্যাক্তি আছে সেটাও একটি তালিকা আমরা করছি। খুব দ্রুত তাদের সাথে এ বিষয়ে কথা হবে যদি তারা কোন রোহিঙ্গা ক্যাম্প ওয়াইফাই সংযোগ দেয় তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

ইউটিউব সাবস্ক্রাইব করুন