প্রকাশিত: ২২/১১/২০১৬ ৭:৪৫ এএম , আপডেট: ২২/১১/২০১৬ ৭:৪৯ এএম
 সন্তান হারিয়ে এক রোহিঙ্গা দম্পতির আহাজারি
সন্তান হারিয়ে এক রোহিঙ্গা দম্পতির আহাজারি

উখিয়া নিউজ ডটকম::
কক্সবাজারের টেকনাফে নাফ নদী পারাপারের সময় রোহিঙ্গা বোঝাই এক নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে শিশুসহ ১০ জন নিখোঁজ রয়েছে বলে জানা গেছে। সোমবার ভোররাতে হ্নীলা জাদিমুড়া সংলগ্ন নাফ নদীতে এ ঘটনা ঘটে।

জানা যায়, ওই সময় মিয়ানমারের রাইম্যাবিল এলাকা থেকে ১৫/১৬ জন রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু বোঝাই একটি নৌকা বাংলাদেশের জাদীমুড়া ঘাটে আসার সময় হঠাৎ করে মাঝপথে ডুবে যায়। এসময় নৌকায় থাকা বয়স্ক নারী-পুরুষরা ডুবন্ত নৌকা ধরে প্রাণে বাঁচার চেষ্টা করে কয়েকজন কোন মতে রক্ষা পেলেও হুমায়ুন কবির ও রোকেয়া নামের এক দম্পতির তিন সন্তান (আনোয়ার ইব্রাহীম (৫), আফসানা বিবি (৩), মো: ইমরান (২) এবং আমির হোসেন ও মোরতাজা দম্পতির সন্তান সাজেদ হোছাইনসহ (১) আরও দুই মেয়ে নিখোঁজ হয়ে যায়। এছাড়া অজ্ঞাত এক নারী ও ৩০ বছরের এক যুবকও নদীতে নিখোঁজ হয়। এসময় এক নারী ও এক কিশোরকে মুমূর্ষ অবস্থায় উদ্ধার করে চিকিৎসার জন্য কক্সবাজারে প্রেরণ করা হয়েছে বলে জানায় ভুক্তভোগী রোহিঙ্গা হুমায়ুন কবির ও রোকেয়া।

স্থানীয় হ্নীলা ইউপি সদস্য মোহাম্মদ আলী জানান, নাফ নদীতে রোহিঙ্গা বোঝাই নৌকা ডুবির ঘটনার খবর পাওয়া গেছে, তবে দালালরা কিছু লোককে চিকিৎসার জন্য কক্সবাজার পাঠিয়েছে। আবার শিশুসহ কিছু লোক এখনো নিখোঁজ রয়েছে।

এ ঘটনায় ভুক্তভোগী রোহিঙ্গা হুমায়ুন কবির ও রোকেয়া জানায়, মিয়ানমারে সেনাবাহিনীর হত্যা, নির্যাতন, নিপীড়ন সহ্য করতে না পেরে বাধ্য হয়ে প্রাণ রক্ষায় বাংলাদেশে চলে আসার সময় নদীতে নৌকাটি দুঘর্টনার কবলে পড়ে। আমাদের পরিবারের ৩ সন্তানসহ ৮ জন নিখোঁজ রয়েছে।

এদিকে টেকনাফ হ্নীলা জাদীমুরা এলাকার (ধাতু জাদী সংলগ্ন পূর্ব পাশে) চিহ্নিত আদম পাচারকারী দালাল নুরুল বশর, খাইরুল বশর, ইমাম হোছনসহ প্রভাবশালী কয়েকটি সিন্ডিকেট মোটা অংকের বিনিময়ে আদম পাচার বাণিজ্যে মেতে উঠেছে বলে অভিযোগ রয়েছে। এ সিন্ডিকেট ছাড়াও জাদিমুড়া এলাকায় কয়েকটি সিন্ডিকেট নাফ নদী সীমান্ত দিয়ে আদম পাচার কাজে লিপ্ত রয়েছে।

এদিকে মিয়ানমারের সহিংস ঘটনার পর থেকে জাদীমুড়ার কয়েকটি আদম ঘাট দিয়ে মোটা অংকের বিনিময়ে রাতের আধাঁরে রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢুকছে বলে স্থানীয়রা প্রতিবেদককে জানায়। তবে আদম পাচারকারী সিন্ডিকেটের সাথে কারা সম্পৃক্ত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করছেন এলাকাবাসী।

এদিকে একই দিন বিকালে টেকনাফ মডেল থানার এসআই মাসুদ মুন্সীর নেতৃত্বে একদল পুলিশ টেকনাফ সদর ইউনিয়নের নাজিরপাড়া নাফনদীর উপকূলে ভাসমান এক যুবকের লাশ উদ্ধার করেছে। তবে উদ্ধারকৃত লাশের পরিচয় পাওয়া না গেলেও এটি রোহিঙ্গা বোঝায় নৌকা ডুবিতে নিখোঁজ যুবকের লাশ বলে ধারণা করা হচ্ছে।

এদিকে  টেকনাফের হোয়াইক্যং সীমান্ত দিয়ে অনুপ্রবেশের অভিযোগে ৭৯ জন রোহিঙ্গাকে আটক করেছে বিজিবি।

সোমবার সন্ধ্যা ৭টায় হোয়াইক্যং লম্বাবিল সীমান্ত দিয়ে অনুপ্রবেশের সময় নাফ নদীতে ৪১ জন ও বিকাল সাড়ে ৩টায় হোয়াইক্যং চেকপোস্টে ৩৮ জনকে বিভিন্ন যানবাহন তল্লাশি চালিয়ে তাদেরকে আটক করা হয়।

বিজিবি হোয়াইক্যং কোম্পানি কমান্ডার নায়েব সুবেদার ইব্রাহিম জানান, সোমবার ভোর রাতে তাদেরকে মিয়ানমারে ফেরত পাঠানো হবে। আটককৃতদের মধ্যে ২৬ নারী, ১৮ পুরুষ, ৩৫ জন শিশু রয়েছে।

 

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...