প্রকাশিত: ০৪/০৯/২০১৯ ৮:০৬ এএম

বাংলাদেশী নাগরিক হিসেবে বিদেশে পলাতক রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের নেতা দুর্ধর্ষ জঙ্গী সেলিম মোহাম্মদ ও আব্দুল করিম টুন্ডাকে দেশে ফেরাতে চলছে নানামুখী তৎপরতা। পলাতক সেলিম জাপানে আর আব্দুল করিম টুন্ডা পাকিস্তানে রয়েছে বলে গোয়েন্দা সূত্রে জানা গেছে। সেলিম একুশে আগস্ট গ্রেনেড হামলা এবং দেশব্যাপী সিরিজ বোমা হামলায় জড়িত। আর পাকিস্তানে থাকা আব্দুল করিম টুন্ডা বাংলাদেশ থেকে যাওয়া রোহিঙ্গা ও বাংলাদেশী জঙ্গীদের প্রশিক্ষণ ও থাকা খাওয়ার ব্যবস্থা করে থাকে। টুন্ডার হাত ধরে বহু বাংলাদেশী জঙ্গী পাকিস্তান ও আফগানিস্তানে জঙ্গী প্রশিক্ষণ নিয়েছে বলে তথ্য রয়েছে গোয়েন্দাদের কাছে। কোন কোন জঙ্গী পাকিস্তানে প্রশিক্ষণ শেষে বাংলাদেশে প্রবেশ করেছে। টুন্ডাকে ফেরত আনা সম্ভব হলে পাকিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত কি পরিমাণ জঙ্গী বাংলাদেশে রয়েছে এবং তাদের পরিকল্পনা কি, সে সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য পাওয়া যাবে।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ১৯৭৮ সালে তার শাসনামলে বাংলাদেশে মিয়ানমারে নির্যাতিত রোহিঙ্গা মুসলমানদের আশ্রয় দেন। আশ্রয় পাওয়ারা বিএনপি-জামায়াতের প্রত্যক্ষ ও পরোক্ষ সহায়তায় রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন (আরএসও) নামের একটি সংগঠন গড়ে তুলে। সংগঠনটির প্রধান কমান্ডার হন রোহিঙ্গা সেলিম মোহাম্মদ। রোহিঙ্গাদের হাতে রাখার জন্য এবং তাদের নানা কাজে লাগানোর জন্য কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের বিএনপির সাবেক এমপি শাহজাহান চৌধুরী, তার সহোদর ভাই কক্সবাজার জেলা জামায়াতের সেক্রেটারি জেনারেল ও সাবেক উপজেলা চেয়ারম্যান শাহজালাল চৌধুরীর সহোদর বোনকে সেলিমের কাছে বিয়ে দেন। এতে করে বিএনপি-জামায়াত যেমন রোহিঙ্গাদের মধ্যে প্রভাব বিস্তার করতে সক্ষম হয়, তেমনি রোহিঙ্গারাও বড় দুইটি রাজনৈতিক দলের সহায়তা পেয়ে বেপরোয়া হয়ে ওঠে। রোহিঙ্গাদের সংগঠনটি জেএমবি, হুজিসহ দেশী-বিদেশী জঙ্গী সংগঠন ও বড় বড় জঙ্গী নেতাদের সঙ্গে সম্পর্ক গড়ে তুলে।

২০০১ সালের জানুয়ারিতে কক্সবাজারের চান্দগাঁও আবাসিক এলাকার একটি বাড়িতে পুলিশের অভিযানে রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের প্রধান ও সংগঠনটির সামরিক শাখার প্রধান কমান্ডার মোহাম্মদ সেলিম ওরফে সেলিম উল্লাহ ওরফে সেলিম মোহাম্মদ ভারী অস্ত্রগোলাবারুদসহ গ্রেফতার হয়।

গোয়েন্দা সূূত্রে জানা গেছে, সেলিম উল্লাহর সঙ্গে ২১ আগস্ট শেখ হাসিনার ওপর গ্রেনেড হামলাকারী হুজি নেতা ফাঁসিতে মৃত্যু হওয়া মুফতি হান্নান, মুফতি মাওলানা আব্দুস সালাম, গ্রেনেড হামলার অপারেশনাল কমান্ডার জঙ্গী আবু জান্দাল, ভারতের তিহার জেলেবন্দী সরাসরি শেখ হাসিনার ওপর গ্রেনেড হামলাকারী সহোদর দুই ভাই মুরসালিন ও মুত্তাকিন ছাড়াও ভারতীয় শীর্ষ জঙ্গী নেতা ওবায়দুলাহ, হাবিবুলাহ, পাকিস্তানের জঙ্গী সংগঠন লস্কর-ই-তৈয়বার নেতা আমির রেজা খান, খুররম খৈয়ামের সখ্যতা ও গভীর যোগাযোগ ছিল। হুজি ও জেএমবি সেলিম মোহাম্মদের কাছ থেকে অস্ত্রগোলাবারুদ সংগ্রহ করত। পরবর্তীতে বিএনপি-জামায়াতের সরাসরি হস্তক্ষেপে সেলিম জামিনে ছাড়া পায়। ছাড়া পাওয়ার পরই তাকে জাপানে পাঠিয়ে দেয়া হয়। সর্বশেষ সেলিম জাপানেই আত্মগোপনে আছে বলে গোয়েন্দাদের ধারণা।

গোয়েন্দা সূত্রে আরও জানা গেছে, সেলিম মোহাম্মদ ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩ জেলায় (মুন্সীগঞ্জ বাদে) সিরিজ বোমা হামলার সঙ্গেও জড়িত। বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামী শিল্পমন্ত্রী থাকা অবস্থায় চট্টগ্রামের জিয়া সার কারখানা থেকে ভুয়া ভাউচারে রক সালফার সরিয়ে ফেলার ঘটনা ঘটে। শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামীর নিয়োগ করা জেএমবি সদস্য মোহাম্মদ সালাফী ঘটনাটি ঘটায়। মোহাম্মদ সালাফী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের সাবেক অধ্যাপক ও আহলে হাদিস আন্দোলনের তাত্ত্বিক নেতা অধ্যাপক ড. আসাদুল্লাহ আল গালিবের আপন ভাগ্নে। রক সালফার ইউরিয়া সার ও বোমা তৈরিতে ব্যবহৃত হয়ে থাকে। সেই রক সালফারের একটি অংশ চট্টগ্রামের পাহাড়তলীর আহলে হাদিস মসজিদে জমা করা হয়। সেখানে রক সালফার কাঠ দিয়ে বিশেষভাবে তৈরি বাক্সে ভরা হয়। এরপর সেগুলো সারাদেশে জেএমবির সামরিক শাখাগুলোর কাছে পাঠানোরও দায়িত্ব পালন করেছিল সেলিম মোহাম্মদ। সেই রক সালফারের তৈরি বোমা দিয়েই সিরিজ বোমা হামলা চালায় জেএমবি। বিস্ফোরণ ঘটানো হয়েছিল হাইকোর্ট, সুপ্রীম কোর্ট, জেলা আদালত, বিমানবন্দর, বাংলাদেশে থাকা মার্কিন দূতাবাস, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপারের কার্যালয়, প্রেসক্লাব ও সরকারী আধাসরকারী গুরুত্বপূর্ণ স্থাপনার কাছে। বোমা হামলায় দুই জনের মৃত্যু হয়। আহত হয়েছিলেন দুই শতাধিক মানুষ।

গোয়েন্দা সূত্রটি বলছে, বাংলাদেশের নাগরিক সেজে পাসপোর্ট তৈরি করে রোহিঙ্গাদের বিদেশে পাড়ি জমানোর ঘটনা ঘটছে বহু বছর ধরেই। আগে যারা বাংলাদেশী পাসপোর্ট তৈরি করে বিদেশে চলে গেছে, তাদের অধিকাংশই জঙ্গীবাদে জড়িয়ে পড়েছে বলে তথ্য মিলেছে। প্রথমদিকে যে ক’জন রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের নেতা বাংলাদেশী পাসপোর্ট তৈরি করে বিদেশে পাড়ি জমিয়েছে, তাদের মধ্যে অন্যতম আব্দুল করিম টুন্ডা। তিনি বাংলাদেশী পাসপোর্ট তৈরি করে বাংলাদেশী নাগরিক হিসেবে পাকিস্তানে পাড়ি জমিয়েছে। সে এখনও পাকিস্তানেই রয়েছে।

আব্দুল করিম টুন্ডার হাত ধরে পাকিস্তানে গিয়ে জঙ্গী প্রশিক্ষণ শেষে দেশে ফেরার পর ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের হাতে গ্রেফতার হয় জেএমবি নেতা শফিকুল কবির। তার বরাত দিয়ে ডিবি সূত্র জানিয়েছে, ঢাকার মহাখালী সরকারী তিতুমীর কলেজে পড়ার সময় কারগিল ওরফে ইজাজের সঙ্গে পরিচয় হয় শফিকুল কবিরের। ইজাজের মাধ্যমে পরবর্তীতে তিনি মুফতি মাওলানা সাইদুর রহমানের বাসায় যাতায়াত শুরু করেন। যাতায়াতের এক পর্যায়ে তিনি জেএমবিতে যোগ দেন। পরবর্তীতে ইজাজ ও শফিকুল কবির জেএমবি আমিরের দুই মেয়েকে বিয়ে করেন। ইজাজ বড় মেয়েকে বিয়ে করেন। আর শফিকুল কবির ছোট মেয়েকে বিয়ে করেন। বিয়ের পর সাইদুর রহমান তাদের জঙ্গী প্রশিক্ষণ নেয়ার জন্য পাকিস্তানে যাওয়ার প্রস্তাব করেন। তাদের পাকিস্তানে জঙ্গী প্রশিক্ষণ ও থাকা খাওয়ার যাবতীয় ব্যবস্থা করেছিলেন রোহিঙ্গা নেতা আব্দুল করিম টুন্ডা। টুন্ডার প্রধান কাজই হচ্ছে, বাংলাদেশ থেকে পাকিস্তান যাওয়া জঙ্গীদের আশ্রয় ও জঙ্গী প্রশিক্ষণের ব্যবস্থা করা। শফিকুল কবির দেশে ফিরলেও সাইদুর রহমানের অপর মেয়ের জামাতা ইজাজ ওরফে কারগিল পাকিস্তানের জঙ্গী প্রশিক্ষণ ক্যাম্পেই প্রশিক্ষণ নিতে থাকেন।

পাকিস্তানের পাখতুন খোয়ার প্রদেশে পাকিস্তানের সেনাবাহিনী পরিচালিত একটি স্কুলে জঙ্গীরা হামলা চালায়। জঙ্গীরা স্কুলটির ১৪২ জন ক্ষুদে শিক্ষার্থীকে অবরোধ করে। শিক্ষার্থীদের সামনেই স্কুলটির আট শিক্ষকের মধ্যে একজনকে পুড়িয়ে হত্যা করে। সেই দৃশ্য শিক্ষক শিক্ষার্থীদের দেখতে বাধ্য করে। পরে শিক্ষক ও শিক্ষার্থীদের ব্রাশ ফায়ারে হত্যা করে জঙ্গীরা। ওই ঘটনায় সেনাবাহিনী ব্যাপক অভিযান চালায়। সেনাবাহিনীর চালানোর অভিযানে বাংলাদেশের জেএমবি আমির সাইদুর রহমানের মেয়ের জামাই ইজাজ, বাংলাদেশে গ্রেফতারকৃত শফিকুল কবিরের ভাগ্নি জামাই বাংলাদেশী জঙ্গী অভিসহ চার বাংলাদেশী পাকিস্তানের জঙ্গী আস্তানায় প্রশিক্ষণকালে নিহত হয়। নিহত চার জঙ্গীই বাংলাদেশ থেকে পাকিস্তানে গিয়েছিল। তাদের প্রশিক্ষণসহ থাকা খাওয়ার ব্যবস্থা করেছিল রোহিঙ্গা জঙ্গী নেতা আব্দুল করিম টুন্ডা।

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান ডিআইজি মনিরুল ইসলাম ও এন্টি টেররিজম বিভাগের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ মনিরুজ্জামান জানান, সেলিম ও আব্দুল করিম টুন্ডার বিষয়ে খোঁজখবর নেয়া হচ্ছে। সুনির্দিষ্ট অবস্থান জানার পাশাপাশি তাদের ফেরত আনতে নানামুখী তৎপরতা অব্যাহত আছে।

সুত্র : জনকন্ঠ

পাঠকের মতামত

পুলিশ থেকে বাঁচতে জীবনটাই দিলেন সিএনজিচালক

গ্রামের চন্দনাইশে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিলিন্ডার বিস্ফোরণে এক সিএনজিচালিত অটোরিকশাচালকের মৃত্যু হয়েছে। পুলিশ দেখে পালাতে গিয়ে ...

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চলন্ত সিএনজিতে সিলিন্ডার বি’স্ফোরণ, চালক নিহত

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চন্দনাইশ এলাকায় চলন্ত সিএনজি অটোরিকশার সিলিন্ডার বিস্ফোরণের পর আগুনে দগ্ধ হয়ে ...