প্রকাশিত: ০৩/০৫/২০২২ ১০:২০ এএম , আপডেট: ০৩/০৫/২০২২ ১০:২১ এএম


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। ক্যান্সারের অস্ত্রোপচারের জন্য তিনি সাময়িকভাবে এক কট্টরপন্থী প্রাক্তন পুলিশ প্রধানের কাছে ক্ষমতা হস্তান্তর যাচ্ছেন তিনি। সোমবার মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শনিবার রহস্যময় টেলিগ্রাম চ্যানেল জেনারেল এসভিআরের এক ভিডিওতে বলা হয়েছে, ‘অস্ত্রোপচারের আগে ও পরে চিকিৎসা চলাকালে পুতিন রুশ সরকারের নিয়ন্ত্রণ প্রাক্তন পুলিশ প্রধান নিকোলাই পাত্রুশেভের কাছে হস্তান্তর করবেন।’

প্রাক্তন রুশ ফরেন ইন্টেলিজেন্স সার্ভিসের লেফটেন্যান্ট জেনারেল ভিক্টর মিখাইলোভিচ (ছদ্মনাম) এই চ্যানেলটি পরিচালনা করেন। এতে জানানো হয়েছে, পুতিনকে চিকিৎসকরা জানিয়েছেন তাকে অবশ্যই অস্ত্রোপচারটি করতে হবে।

অসমর্থিত প্রতিবেদনটিতে বলা হয়েছে,পুতিন দীর্ঘ সময়ের জন্য ক্ষমতা হস্তান্তর করতে রাজি হবেন এমন সম্ভাবনা নেই। তবে দেশের নিয়ন্ত্রণ সম্ভবত দুই থেকে তিন দিনের বেশি পাত্রুশেভের হাতে থাকবে।

ভিডিওতে বর্ণনাকারী বলেছেন, ‘আমি বলব যে এটি সবচেয়ে খারাপ বিকল্প। পত্রুশেভ সুস্পষ্টভাবে শয়তান চরিত্রের। তিনি ভ্লাদিমির পুতিনের চেয়ে ভালো নন। বরং তিনি আরও ধূর্ত এবং আমি বলব, ভ্লাদিমির পুতিনের চেয়েও বেশি প্রতারক। তিনি ক্ষমতায় এলে রাশিয়ানদের সমস্যা আরও বেড়ে যাবে।’

চ্যানেলটি দাবি করেছে, ২০২০ সালের নভেম্বরে পুতিনের অন্ত্রের সমস্যা ধরা পড়ে। ধারণা করা হচ্ছে, তিনি অন্ত্রের ক্যান্সারে ভুগছেন।

আরেকটি রুশ অনুসন্ধানী সংবাদমাধ্যম প্রোয়েক্ট গত মাসে দাবি করেছে, পুতিনের বাসভবনে বহুবার একজন শীর্ষ থাইরয়েড ক্যান্সার সার্জন গিয়েছিলেন। তার থাইরয়েডের সমস্যা থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত মাসে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সাথে বৈঠকের সময় পুতিনকেএকটি ডেস্ক শক্তভাবে আঁকড়ে ধরে থাকতে দেখা গিয়েছিল। ওই সময় ধারণা করা হয়, পুতিন অসুস্থতায় ভুগছেন

পাঠকের মতামত