ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৫/০৩/২০২৪ ৯:৫৭ এএম

সৌদি আরবের জেদ্দা নগরীর ওসমান বিন আফফান মসজিদে ১ হাজার ২০০ বছরের আগের পুরোনো স্থাপত্য নিদর্শন পাওয়া গেছে। মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি সৌদি আরবের ঐতিহাসিক প্রকল্প বিভাগ (জেএইচডিপি) জেদ্দার বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন খুঁজে বের করার প্রকল্প হাতে নিয়েছে। সেই প্রকল্পের অংশ হিসেবেই ওসমান বিন আফফান নিদর্শনগুলো খুঁজে পাওয়া গেছে।

প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলোর মধ্যে রয়েছে মাটির তৈরি টাইলস, প্লাস্টার ও ঐতিহ্যবাহী টাইলস। মসজিদটির মেঝেতে এসব ব্যবহার করা হয়েছিল। মসজিদটির নিচে পাওয়া গেছে প্রাচীন আমলের একটি পানির ট্যাংক, যা প্রায় ৮০০ বছরের পুরোনো। এ ছাড়া মসজিদটির ভেতরে কয়েক শ বছরের পুরোনো চীনামাটির বাসন ও পানির পাত্রও পাওয়া গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, পানির সমস্যা সমাধানে জেদ্দার মানুষ কী ধরনের ব্যবস্থা গ্রহণ করতেন সেটি বেরিয়ে এসেছে এই প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, এর আগেও বেশ কয়েকবার সংস্কার চালানো হয়েছে এই মসজিদে। সর্বশেষ সংস্কার চালানো হয়েছে বিশ শতকে। তখন সংস্কার করা হলেও মসজিদটির মিহরাবে ও নকশায় কোনো পরিবর্তন করা হয়নি। ফলে বর্তমানে মসজিদের যে ডিজাইন দেখা যায়, তা বিশ শতক ধরে একই অবস্থায় রয়েছে।

পাঠকের মতামত

কাবায় শায়েখ সুদাইসের অশ্রুসিক্ত মোনাজাত: ‘হে আল্লাহ ফিলিস্তিনে আমাদের ভাইদের বিজয় দান করুন’

বিভিন্ন রঙ ও জাতি এবং বিচিত্র ভাষা, কোনোকিছুই তাদেরকে মগ্ন করতে পরেনি। ইসলামের সৌন্দর্য সমস্ত ...

আজ পবিত্র শবে কদর

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার (০৬ মার্চ)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ...

মালদ্বীপে রাষ্ট্রীয় আমন্ত্রণে তারাবি পড়াচ্ছেন বাংলাদেশি হাফেজ কামরুল

রমজানে মসজিদে মসজিদে পবিত্র কোরআন খতম মুসলিম বিশ্বের ঐতিহ্য। এ জন্য বিশ্বজুড়ে বাংলাদেশি হাফেজদের রয়েছে ...