উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৫/০২/২০২৩ ১০:২৮ পিএম

”সেন্টমার্টিন বাঁচান,পরিবেশ রক্ষা করুন” এই প্রতিপাদ্যে বাংলাদেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন রক্ষায় স্থানীয় জনগণ ও দ্বীপে বেড়াতে আসা পর্যটকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্য পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের এমএসএস ২০২১-২২(নান্দনিক’৫৪)ব্যাচের শিক্ষক-শিক্ষার্থীরা।
আজ মঙ্গলবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত একঘন্টা ব্যাপী তাঁরা দ্বীপের জেটিঘাট সংলগ্ন সৈকতের উত্তর ও দক্ষিণ অংশে সৈকত পরিষ্কার-পরিচ্ছন্নতার অভিযান করেছেন শিক্ষা সফরে আসা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।বিভাগীয় শিক্ষা সফরের অংশ হিসেবে সেন্টমার্টিন দ্বীপ ভ্রমণে এসে তারা এই কর্মসূচি পরিচালনা করেন।এতে তত্ত্বাবধান করেন বিভাগের শিক্ষক প্রফেসর ড. মো. শাহীদুর রহমান চৌধুরী(গোলাপ)।তারা সোমবার সকালে ১৪জন ছাত্রী, ২১জন ছাত্র ও একশিক্ষক দম্পতি এমভি পারিজাত নামে জাহাজে সেন্ট মার্টিন আসেন।আজ বিকেল সাড়ে তিনটার দিকে তারা একই জাহাজে করে টেকনাফে উদ্দেশ্যে রওয়ানা হয়েছে।
পরিচ্ছন্নতা অভিযানের অংশ হিসেবে প্রথমে তারা জেটি সৈকত বাজারে পথসভা করেন।এতে উপস্থিত ছিলেন-সেন্টমাটিন পুলিশ ফাঁড়ির পরিদর্শক সুদীপ্ত শেখর ভট্টাচার্য, ইউএনডিপির প্রকল্প ‘আমার সেন্টমার্টিন্স, ‘আমার দ্বীপ, আমার দেশ’ এর নির্বাহী সদস্য মো.হাবিবুর রহমান,সমন্বয়ক মো: কামাল উদ্দিন,বর্জ্য সংগ্রহকারী কর্মকর্তা মো. জাহিদ হাসান ও নূরুল কাদের, ট্যুরিস্ট পুলিশ, কোস্টগার্ড সদস্যবৃন্দ ও স্থানীয় জনগণ।
এসময় ড. মো. শাহীদুর রহমান চৌধুরী বলেন, সেন্টমাটিন যেসব সড়ক রযেছে সেগুলো সরু।সেসব সড়কগুলো সংস্কারের পাশাপাশি মানুষের চলাচল উপযোগী করে তুলতে স্থানীয় প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।
তিনি আরও বলেন,সৈকতে পড়ে থাকা পলিথিনের ব্যাগ আর প্লাস্টিকের বোতল কুঁড়ানোর মধ্য দিয়েই সেন্টমার্টিনকে বাঁচানো সম্ভব না।দ্বীপ রক্ষার্থে স্থানীয় জনগণ, হোটেল-রেস্টুরেন্টে মালিক, ট্যুর অপারেটর ও জাহাজ মালিকসহ বেড়াতে আসা সকল পযর্টকদের একত্রে কাজ করতে হবে ও সচেতন হতে হবে।এর কোনো বিকল্প নেই।
এছাড়াও সেন্টমার্টিন রক্ষায় প্রতিবেশ ও পরিবেশ বান্ধব পর্যটনের জন্য সরকার থেকে শুরু করে স্থানীয় জনগোষ্ঠী,স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, এনজিও, স্বেচ্ছাসেবী সংগঠন ও দায়িত্বশীল মিডিয়ার ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের একমাত্র প্রবাল সমৃদ্ধ দ্বীপ ও নৈসর্গিক সৌন্দর্যের অপার লীলাভূমি সেন্টমার্টিন দ্বীপ বর্তমানে প্রতিবেশগতভাবে নাজুক অবস্থায় উপনীত হয়েছে।এই দ্বীপটিকে সুচিন্তিতভাবে সংরক্ষণের আওতায় আনা না গেলে এর অস্তিত্ব বিলীন হয়ে যেতে পারে।সেই সঙ্গে কমিউনিটি ভিত্তিক টুরিজম ফলপ্রসূ করতে হলে সে বিষয়ে যথেষ্ট গবেষণা ও সমীক্ষা সম্পন্ন করা অতীব জরুরি।অন্যথায় আমাদের পরিবেশ পড়বে মারাত্মক হুমকির মুখে।
বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এমন নান্দনিক উদ্যোগের প্রশংসা করে পুলিশ পরিদর্শক সুদীপ্ত শেখর ভট্টাচার্য বলেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকেরা যদি সচেতনতার সঙ্গে এমন ক্ষুদ্র ক্ষুদ্র উদ্যোগ গ্রহণ করেন তাহলে খুব সহজেই এই প্রবাল দ্বীপকে আরও পরিবেশবান্ধব করা সম্ভব।
পথসভা শেষে সৈকতে পড়ে থাকা ও সাগর থেকে ভেসে আসা পলিথিন ব্যাগ, প্লাস্টিকের বোতলসহ পরিবেশ দূষণকারী নানান বর্জ্য সংগ্রহ করে জেটি ঘাটের পাশে কোস্টগার্ডের নির্ধারিত বর্জ্য সংগ্রহ স্থানে রাখেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান বলেন, শিক্ষক-শিক্ষার্থী সকলেই মিলে টিশাট পরিধান করে,হাতে হাতে প্লে-কাড প্রদর্শনের মাধ্যমে সৈকত পরিষ্কার-পরিচ্ছন্নতার কমসূর্চীতে নিজেকে যুক্ত রাখতে পেরে নিজেকে ধন্য মনে হচ্ছে।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...