ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৯/১১/২০২২ ৯:৫০ এএম

সীমান্তে নতুন করে স্থলমাইন বসিয়েছে মিয়ানমার । গত ১৫ দিন ধরে তারা সীমান্তের ৩৫ পিলার থেকে ৫২ নম্বর পিলার পর্যন্ত দীর্ঘ ৬২ কিলোমিটার এলাকায় এ মাইন বসায় তারা।

তারই ধারাবাহিকতায় সীমান্তের ৪৬ নম্বর পিলার সন্নিকটে সোমবার বিকেলে ১ টি স্থল মাইন বিষ্ফোরিত হয়। এতে এক গরু ব্যবসায়ী আহত হয়। তার নাম মোঃ সোনালী (৫৫)। সে নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের চাকঢালা বাজার এলাকার মৃত কাদির হোসেনের ছেলে। বর্তমানে তাকে কক্সবাজারের একটি হাসপাতালে ভর্তি করা হলেও শেষাবধি ডাক্তাররা তাকে চট্টগ্রাম রেফার করেন। বর্তমানে তার বাম পা এর অবস্থা খুবই নাজুক।
সোনালী এ প্রতিবেদককে বলেন, তারা ৩ কাঠুরিয়া সেখানে কাঠ কাটতে যায়। সে আহত হলেও বাকীরা সুস্থ আছে। কিন্তু স্থানীয়রা বলছেন সে গরু ব্যবসায়ী। তারা ৩ জন সীমান্তে গরু আনতে যায়। অপর ঘটনা ৪৫ নম্বর পিলার এলাকায় ঘটে গত (৪ নভেম্বর) বুধবার ১২ টায়।
সেদিন সকালে মোঃ আলম ও জাহাঙ্গির নামে দু’জন কাঠুরিয়া পাহাড়ে কাঠ সংগ্রহ করতে যায়। এর পরে মোঃ আলম আর ফিরে আসে নি। জাহাঙ্গির আলম যায় কক্সবাজারের বঙ্গোপসাগরে মাছ ধরতে। মোহাম্মদ আলম জামছড়ি গ্রামের মিয়া হোসেনের ছেলে।

স্থানীয় মেম্বার ছাবের আহমদ জানান, জাহাঙ্গির আলম আর মোহাম্মদ আলম বনে যায় সে দিন। কি জন্যে গিয়েছিলো কেউ বলতে পারছে না অদ্যবধি। ঘটনার দিন দুপুরে জাহাঙ্গীর আলম বাড়ি ফিরে আসলেও মোঃ আলম আর ফিরে আসেনি।
লোকজন ধারণা করছেন সে সীমান্তে মাইন বিষ্ফোরণে মারা গেছেন। সে সেখানেই পড়ে আছে। তবে মোঃ আলমের স্ত্রী নূর বাহার তাকে বলেছেন, তার স্বামী তখন থেকে নিখোঁজ। মারা গেছে কি-না কেউ নিশ্চিত করে বলতে পারছে না। তবে বিষয়টি তারা নাইক্ষ্যংছড়ি থানা পুলিশকে জানিয়েছেন বলেও জানান তিনি।
সীমান্তের একাধিক বাসিন্দা এ প্রতিবেদককে বলেন, মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত জুড়ে স্থলমাইন বসিয়েছে গত ১৫ দিনে। তারা আরকান আর্মি ও আরএসইউকে ঠেকাতে এ স্থল মাইন বসিয়েছে আন্তর্জাতিক আইন লঙ্গন করে।
আর সীমান্তে গরু ব্যবসায়ীরা বাধা না মেনে জিরো পয়েন্টে গেলেই মাইন বিষ্ফোরণে হতাহত হয়। গত সোমবার বিকেলে মাইন বিষ্ফোরণে আহত মোঃ সোনালী তাদেরই একজন।
নাইক্ষংছড়ি সদর ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আবছার বলেন, মাইন বিষ্ফোরণে আহত সেনালী হাসপাতালে। নিখোঁজ মোঃ আলমের সন্ধান এখনও পাওয়া যায়নি।
উপজেলা নিবার্হী অফিসার সালমা ফেরদৌস বলেন, মাইন বিষ্ফোরণের বিষয়টি তিনি শুনেছেন। নিখোঁজ মোঃ আলমের বিষয়ে খবর নিচ্ছেন বলে তিনি জানান।

পাঠকের মতামত

কক্সবাজারে মানি লন্ডারিংয়ের বিরুদ্ধে এনজিওগুলোকে সতর্ক থাকার আহ্বান

বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মো. মাসুদ বিশ্বাস বলেছেন, দেশের অভ্যন্তরে এবং বিদেশে লুকিয়ে ...

দলের নির্দেশনাকে পাত্তা দিচ্ছে না টেকনাফ মহিলা দলের দুই নেত্রী

আ.লীগ সরকারের অধীনে ধারাবাহিকভাবে সকল নির্বাচন বর্জন করে আসছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। তারেই ধারাবাহিকতায় ...

হিট স্ট্রোকে রামু রহমানিয়া মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা ছালামত উল্লাহর ইন্তেকাল, নামাযে জানাযা সম্পন্ন

রামু মেরংলোয়া রহমানিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা ছালামত উল্লাহ হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ইন্তেকাল ...