ডেস্ক নিউজ
প্রকাশিত: ২৯/০১/২০২৩ ৯:১৪ পিএম

চট্টগ্রামের পটিয়া বাদামতল মোড়ে সড়ক দুর্ঘটনায় আহমাদ নামে এক মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। রবিবার (২৯ জানুয়ারি) দুপুর আড়াইটার দিকে মোটরসাইকেল দুর্ঘটনায় তার মৃত্যু হয়। এসময় হাসান নামে তার এক সহকর্মীও আহত হয়েছেন। তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

এদিকে তার লাশ দাফন নিয়ে পরিবারের সঙ্গে বিরোধ সৃষ্টি হয়েছে বন্ধুদের। বন্ধুদের দাবি— দুই বছর আগে হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন আহমাদ। ধর্মান্তরিত হওয়ার আগে তার নাম ছিল ‘রতন দাশ’। তবে পরিবারের সদস্যরা বলছেন, এটা ওনাদের ছেলে। তাই তাদের ধর্ম রীতিতে তার শেষকৃত্য করবে। ধর্মান্তরিত হওয়ার ব্যাপারে তারা কিছুই জানেন না।

Nagad
Nagad

অন্যদিকে বন্ধুরা চান— সে যেহেতু মারা যাওয়ার আগে ইসলাম ধর্ম গ্রহণ করেছে; সেহেতু তাকে মুসলিম রীতিতেই দাফন করা হবে।

নিহত আহমাদ চট্টগ্রামের মিরসরাই উপজেলার আবু তোরাব বাজার এলাকার মৃত মনো দাশের ছেলে। দুই বছর আগে অর্থাৎ ২০২০ সালে ইসলাম ধর্মের প্রতি অনুপ্রাণিত হয়ে হিন্দুধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন। এরপর থেকে তিনি বন্ধুদের বলেছিলেন, তার মৃত্যুর পর যেন তাকে ইসলাম ধর্মের রীতিতে লাশ দাফন করা হয়।

বন্ধুদের দাবি— সে মারা যাওয়ার আগে তাদের বলে গেছেন; যাতে ইসলাম ধর্মের রীতিতেই দাফন করা হয়। তাই তারা চান; পরিবারকে বুঝিয়ে এবং নিয়ম মেনেই আহমাদের লাশ দাফন করতে।

এদিকে ক্রসিং হাইওয়ে পুলিশের পরিদর্শক (ওসি) স্নেহাংশু বিকাশ সরকার সিভয়েসকে বলেন, ‘সড়ক দুর্ঘটনায় নিহত ওই যুবকের লাশ উদ্ধার করা হয়েছে। শুনলাম তিনি ধর্ম পরিবর্তন করেছেন। তবে এই বিষয়টি তার পরিবার জানতেন না। তাই পরিবারের দাবি— হিন্দুরীতি তাঁর শেষকৃত্য করবে। আর বন্ধুরা চান— সে যেহেতু ইসলাম ধর্ম গ্রহণ করেছে। তাই তাকে ইসলাম ধর্মের নিয়ম মেনেই দাফন করবে।’

ওই যুবক মুসলিম হওয়ার এফিডেভিট (হলফনামা) থাকার কথা জানালে তিনি বলেন, ‘সেটার এখনও সত্যতা খুজে পাওয়া যায়নি। সেরকম কোনো ডকুমেন্ট নেই। এফিডেভিট তো আদালতে যায়নি। শুধু নোটারি পাবলিকের কাছে গেছে। নোটারি পাবলিকের সঙ্গে কথা হয়েছে; জানালো— তারা (আহমাদ) আদালতে যাওয়ার কথা ছিল; যায়নি। আদালতে না গেলে তো এফিডেবিট হয় না।

পাঠকের মতামত

রাঙ্গামাটিতে স্পিডবোটে সন্তান প্রসব, ১০ হাজার টাকা পুরস্কার ও আজীবন যাতায়াত ফ্রি

গত রবিবার (২৫ ফেব্রুয়ারী) কাপ্তাই হ্রদে স্পিডবোটে এক শিশুর জন্ম হয়েছে। এঘটনায় ওই মা-শিশুর আজীবন ...