প্রকাশিত: ১৮/০৩/২০১৮ ৭:৩৫ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:১৮ এএম

উখিয়া নিউজ ডেস্ক:;
দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর জোট আসিয়ান-অস্ট্রেলিয়া বিশেষ শীর্ষ সম্মেলনে রোহিঙ্গা ইস্যুতে সরব হয়েছে মালয়েশিয়া। দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক গতকাল শনিবার সিডনিতে সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় বলেন, রোহিঙ্গা আর কোনোভাবেই মিয়ানমারের অভ্যন্তরীণ ইস্যু নয়। মানবিক এ সংকট পুরো অঞ্চলের জন্য হুমকিতে পরিণত হওয়ার আশঙ্কা আছে।

বার্তা সংস্থা এপি জানায়, নাজিব রাজাকের বক্তব্যের সময় মঞ্চে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চিসহ আসিয়ান ও অস্ট্রেলিয়ার নেতারা উপস্থিত ছিলেন। বক্তৃতা শেষ করে তিনি সু চির পাশে তাঁর নির্ধারিত আসনে গিয়ে বসেন। আসিয়ান সদস্য রাষ্ট্রগুলো অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানোর নীতি অনুসরণ করে থাকে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর এ বক্তব্যকে অনুসৃত চর্চার ব্যত্যয় হিসেবে দেখা হচ্ছে। সিডনিতে গতকাল অস্ট্রেলিয়া ও আসিয়ান দেশগুলো সন্ত্রাস মোকাবেলায় সহযোগিতা বিষয়ে একটি চুক্তি সই করে। সেই চুক্তি সই অনুষ্ঠানে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যু তোলেন। নাজিব রাজাক বলেন, ‘রোহিঙ্গা জনগোষ্ঠীর দুর্ভোগ এবং অঞ্চলজুড়ে তাদের বাস্তুচ্যুতির কারণে মিয়ানমারের রাখাইন রাজ্য পরিস্থিতিকে আর কোনোভাবেই ওই দেশটির অভ্যন্তরীণ বিষয় হিসেবে বিবেচনা করা যায় না।’ তিনি বলেন, ‘সমস্যাটি অবশ্যই মানবিক দৃষ্টিকোণ থেকে দেখতে হবে। কারণ এটি পুরো অঞ্চলের জন্য নিরাপত্তাঝুঁকি হয়ে ওঠার আশঙ্কা আছে।’ নাজিব রাজাক আরো বলেন, ‘রাখাইনে হাজার হাজার হতাশ ও বিষণ্ন মানুষ তাদের ভবিষ্যতের ব্যাপারে কোনো আশা দেখছে না। এটি উগ্রবাদের বিস্তার এবং ইসলামিক স্টেট ও তাদের সহযোগী গোষ্ঠীগুলোর জন্য আদর্শ স্থান হয়ে উঠতে পারে।’ নাজিব রাজাক বলেন, এ সংকটের যথার্থ ও টেকসই সমাধানে মালয়েশিয়া সহযোগিতা করতে প্রস্তুত আছে।

এদিকে সম্মেলনস্থলের কয়েক শ মিটার দূরে সু চি-বিরোধী বিক্ষোভ হয়। বিক্ষোভকারীরা সু চির বিরুদ্ধে লেখা বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করে এবং তাঁকে মানবাধিকার লঙ্ঘনকারী হিসেবে আখ্যা দেয়।

পাঠকের মতামত