প্রকাশিত: ০১/০৪/২০২০ ৫:২৭ পিএম

কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের চাকমারকুল (পুটিনবনিয়া) রোহিঙ্গা ক্যাম্পে আগুন লেগে পুড়ে ছাই হয়ে গেছে স্কুলসহ ৩০টি ঘর। এ ঘটনায় তিন জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। বুধবার (১ এপ্রিল) দুপুর ২টার দিকে টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের চাকমারকুল পুটিনবনিয়া রোহিঙ্গা শিবিরে এ আগুন লাগে।

স্থানীয় জনপ্রতিনিধি ও রোহিঙ্গারা জানান, বুধবার দুপুরে হোয়াইক্যং পুটিনবিনয়া রোহিঙ্গা শিবিরের পশ্চিম ব্লকে হঠাৎ করে একটি লার্নিং সেন্টার থেকে আগুন লাগে। এরপর আগুন একটি ব্লকে ছড়িয়ে পড়ে। ঘরগুলো একটার সঙ্গে একটা লাগোয়াভাবে তৈরি করায় মুহূর্তে সব ঘরে আগুন লেগে যায়। ২০-৩০ মিনিটের মধ্যে ঘরগুলো পুড়ে যায়। এতে আটটি লার্নিং সেন্টার, রোহিঙ্গা শিবিরের ১৫টি ঘরসহ ৩০টি ঘর আগুনে পুড়ে ছাই হয়ে যায়।
রোহিঙ্গা ক্যাম্পে আগুন

উল্লেখ্য, ২০১৭ সালে ২৫ আগস্ট মিয়ানমার থেকে পালিয়ে এসে এখানে পাহাড়ে বসতি গড়ে রোহিঙ্গারা। সেখানে ২০ হাজারেরও বেশি রোহিঙ্গা রয়েছে।

হোয়াইক্যং রোহিঙ্গা শিবিরের নেতা মো. জাবের বলেন, হঠাৎ করে আগুন ধরে ক্যাম্পের স্কুলসহ ৩০টি মতো ঘরে পুড়ে গেছে। তার মধ্যে স্থানীয়দের কয়েকটি ঘরও রয়েছে।

হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ আনোয়ারী বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। রোহিঙ্গাদের লার্নিং সেন্টারসহ বেশকিছু ঘর আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। এর মধ্যে কিছু স্থানীয় পল্লী চাকমাদের ঘরও রয়েছে। ক্ষতিগ্রস্থ পরিবারকে নগদ ১ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ক্ষতিগ্রস্তদের অন্যত্র থাকার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। পুড়ে যাওয়া ঘরগুলো পুনরায় নির্মাণ করে দেওয়া হবে। রোহিঙ্গা শিবিরগুলোতে আইন-শৃঙ্খলা বাহিনীর নজরদারি বাড়ানো হয়েছে।

পাঠকের মতামত

রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে দীর্ঘস্থায়ী খাদ্য নিরাপত্তাহীনতা

মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার ...

কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, দায় নিচ্ছে না হাসপাতাল কর্তৃপক্ষ

কক্সবাজার শহরের বেসরকারি ইউনিয়ন হাসপাতালে ভুল চিকিৎসায় আফসানা হোসেন শীলা নামের এক প্রসূতির মৃত্যু হয়েছে ...

কক্সবাজারের রেলপথ অনিরাপদ

প্রায় পৌনে ১২ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত চট্টগ্রামের দোহাজারী-কক্সবাজার রেললাইনে ট্রেন চলছে ঝুঁকি নিয়ে। ...

বগি লাইনচ্যুত, কক্সবাজার-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল বন্ধ

চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী বিশেষ ট্রেনের (ঈদ স্পেশাল) ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে কক্সবাজার-চট্টগ্রাম রুটে ...