প্রকাশিত: ২৮/০৪/২০২১ ১:৪৪ পিএম

মক্কার পবিত্র মসজিদ মসজিদ-আল হারামে রমজানের প্রথম দশকে মুসল্লিরা স্বাস্থ্যবিধি মেনে সালাত আদায় এবং ওমরাহ পালন করেছেন। করোনা মহামারিতে আনুমানিক ১৫ লাখ মুসল্লি সেখানে উপস্থিত হন। সৌদি প্রেস এজেন্সির বরাতে আরব নিউজ এ খবর জানিয়েছে।

আরব নিউজের প্রতিবেদনে উল্লেখ করা হয়, করোনা সংক্রমণ রোধে মক্কার মসজিদ-আল হারামের ভেতরে ইবাদত করার জন্য সামাজিক দূরত্ব ও মাস্ক পরাসহ কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করেন মুসল্লিরা। করোনা ভ্যাকসিন নেওয়ার পর স্বাস্থ্যবিধি মেনে তারা পবিত্র মসজিদে প্রবেশ করেন।

সৌদি আরবের মক্কা ও মদিনায় চলতি সপ্তাহে তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি। সে কারণে মসজিদ-আল হারাম ও মসজিদে নববীতে আসা অতিথিদের গরমের তীব্রতা থেকে রক্ষার জন্য কাবা প্রাঙ্গণে বড় একটি ছাতা রাখা হয়। ওমরাহ পালনকারীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কাবাঘরের পাশেও ওমরাহ পালনের ব্যবস্থা রাখা হয়। বৃদ্ধ এবং প্রতিবন্ধীদের জন্যও সেখানে পৃথকভাবে বিশেষ পথ তৈরি করা হয়।

উল্লেখ্য, মক্কা ও মদিনা মুসলমানদের কাছে পবিত্র দুটি শহর। শেষনবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্ম হয় মক্কায় এবং হিজরত করেন মদিনায়। মক্কার কাবাঘরে মুসলমানরা হজ এবং ওমরাহর তাওয়াফ করেন। আর মসজিদে নববী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের স্মৃতিধন্য স্থান হিসেবে পরিচিত। সেখানেই রয়েছে মুসলমানদের শেষনবীর সমাধিস্তম্ভ।

পাঠকের মতামত

কাবায় শায়েখ সুদাইসের অশ্রুসিক্ত মোনাজাত: ‘হে আল্লাহ ফিলিস্তিনে আমাদের ভাইদের বিজয় দান করুন’

বিভিন্ন রঙ ও জাতি এবং বিচিত্র ভাষা, কোনোকিছুই তাদেরকে মগ্ন করতে পরেনি। ইসলামের সৌন্দর্য সমস্ত ...

আজ পবিত্র শবে কদর

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার (০৬ মার্চ)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ...

মালদ্বীপে রাষ্ট্রীয় আমন্ত্রণে তারাবি পড়াচ্ছেন বাংলাদেশি হাফেজ কামরুল

রমজানে মসজিদে মসজিদে পবিত্র কোরআন খতম মুসলিম বিশ্বের ঐতিহ্য। এ জন্য বিশ্বজুড়ে বাংলাদেশি হাফেজদের রয়েছে ...