প্রকাশিত: ২৭/০৬/২০২১ ৭:৩৩ এএম

বিশেষ প্রতিকেদক::
মিয়ানমার থেকে এবার নাফনদী সাঁতরে টেকনাফে এসেছে দুইটি বন্য মা হাতি। এ দুটির হাতির বয়স আনুমানিক ৩০ থেকে ৪০ বছর পর্যন্ত হতে পারে।

বনবিভাগের ধারণা, খাদ্যের অভাবে ও ভারী বৃষ্টিতে হাতি দুটি পানিতে ভেসে চলে আসতে পারে। উদ্ধার করা মা হাতি দুটি বনবিভাগের হেফাজতে রাখা হয়েছে।

আজ শনিবার সন্ধ্যার দিকে বন্য মা হাতি দুটি উদ্ধার করে টেকনাফ বনবিভাগের রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের পাশে রাখা হয়েছে।
এ তথ্যটি প্রথম আলোকে নিশ্চিত করেছেন কক্সবাজার দক্ষিণ বনবিভাগের টেকনাফের রেঞ্জ কর্মকর্তা সৈয়দ আশিক আহমেদ ।

তিনি বলেন, শনিবার দুপুরের দিকে নাফ নদীর প্যারাবনে হঠাৎ করে দুটি হাতি দেখতে পেয়েছেন স্থানীয় লোকজন। এরপর বনবিভাগের খবর দিলে দক্ষিণ বন বিভাগের সহকারী বনসংরক্ষক শহিদুল ইসলাম হাওলাদার, মো. মনিরুলজ্জামানসহ হাতি উদ্ধারকারী দলের সদস্যরা মিলে কয়েক ঘন্টা পরে নাফ নদীর প্যারাবনের চর দিয়ে হাতি দুটিকে পায়ে হাঁটিয়ে বন বিভাগের পার্শ্ববর্তী বনাঞ্চলে আসতে বাধ্য করা হয়েছে। হাতি দুটিকে খাবার হিসেবে কলা গাছসহ বিভিন্ন ধরনের লতাপাতা দেওয়া হয়েছে।

টেকনাফ সদর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য এনামুল হক বলেন, ‘মিয়ানমার থেকে সাঁতরে আসা হাতি দুটি নাফনদী দিয়ে বাংলাদেশ অনুপ্রবেশ করে প্যারাবনে অবস্থান নেন। হঠাৎ করে কিছু লোক জন প্যারাবনের ভিতর নড়াচড়া দেখে সামনের দিকে গেলে দুইটি বিশাল আকারের হাতি দেখতে পায়। তারা প্যারাবনের ভিতর হাতি অবস্থানের কথা ছড়িয়ে পড়লে একনজর দেখার জন্য উৎসুক জনতার ভিড় জমায়। লোকজনের ভীড় দেখে হাতি দুটি দিক-বেদিক ছোটাছুটি করতে থাকেন। পরে কৌশল অবলম্বন করে বনবিভাগের কর্মীরা টেকনাফ পৌরসভার জালিয়াপাড়ার ১নম্বার সুইস্লূ গেইট থেকে হাতি দুটিকে নাইট্যংপাড়া রেঞ্জ কর্মকর্তার কার্যালয় সংলগ্ন বনাঞ্চলে নিয়ে গেছে।

পাঠকের মতামত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জা‌নি‌য়ে‌ছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ ও সেনাবাহিনীর ২৮৫ ...

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...