প্রকাশিত: ০৫/১০/২০১৭ ৮:১৬ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১২:৩৯ পিএম

নাইপেদো: বাংলাদেশের সীমান্তবর্তী মায়ানমারের শহর মংডু’র সীমান্ত রক্ষা বাহিনী ‘বর্ডার গার্ড পুলিশ’ (বিজিপি)’র প্রধান ব্রিগেডিয়ার জেনারেল থুরা সান লুইনকে বদলি করা হয়েছে। তার জায়গায় মানদালয় ৩ নং অঞ্চলের পুলিশ কমান্ডের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মিন্ট তোয়ে’কে নিয়োগ দেয়া হয়েছে। ব্রিগেডিয়ার থুরার ব্যক্তিগত স্টাফ অফিসার লেফটেন্যান্ট লিন লিন ওও এই কথা জানান।

লিন ওও বলেন, ‘তিনি (লুইন) এক বছর ধরে রাখাইন রাজ্যে চাকরি করেছেন, এবং তার মেয়াদকালে তার সর্বোচ্চ সামর্থ্য ঢেলে দিয়েছেন। তিনি বিজিপি’কে যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত করতে সক্ষম হলেও সবকিছু নিখুঁত করা সম্ভব হয়নি।’

গত বছরের অক্টোবরে মংডুতে সীমান্তরক্ষী পুলিশবাহিনীর চৌকিতে জঙ্গি হামলায় ৯ পুলিশ কর্মকর্তা নিহত হয়। বিপুল পরিমাণে গোলাবারুদ হস্তগত করে হামলাকারীরা। এজন্য অবহেলার অভিযোগে বিজিপি’র ব্রিগেডিয়ার জেনারেল মং মং খিনকে কারদণ্ড দেয়া হয়। তার জায়গায় দায়িত্ব নিয়েছিলেন বিজিপি’র ব্রিগেডিয়ার থুরা সান লউইন।

তার আমলে রাখাইনের উত্তরাঞ্চলে রোহিঙ্গা মুসলমান অধ্যুষিত গ্রামগুলোতে শুদ্ধি অভিযান শুরু করে মায়ানমার সেনা ও পুলিশ বাহিনী। এই অভিযানকালে নিরাপত্তা বাহিনী ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটায় বলে অভিযোগ ওঠে। তাদের বিরুদ্ধে ধর্ষণ, নির্বিচার হত্যা এবং অগ্নিসংযোগসহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করে মানবাধিকার সংগঠনগুলো।

গত বছর ডিসেম্বরে উত্তর রাখাইনের রাথেদংগ টাউনশিপের কাছে একটি রোহিঙ্গা গ্রামে পুলিশী নির্যাতনে ভিডিও প্রকাশিত হয়।

চলতি বছরের আগস্টে পুলিশ বাহিনীর ফাঁড়িতে দ্বিতীয় হামলার ঘটনার পর ব্রিগেডিয়ার জেনারেল থুরা সান লুইনকে রাজধানী নাইপেদোর ১নং বিজিপি কমান্ডে নিয়ে আসা হয়। গত মঙ্গলবারে আনুষ্ঠানিকভাবে পুলিশ ব্রিগেডিয়ার জেনারেল মিন্ট তোয়ে মংডুর দায়িত্ব নেন।

মানদালয়ের ৩নং অঞ্চলের সিকিউরিটি পুলিশ কমান্ডের নেতৃত্ব দেয়ার আগে তিনি তানন্দার্থী অঞ্চল ও চিন রাজ্যের বিজিপি কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

পাঠকের মতামত