প্রকাশিত: ২৮/১১/২০১৬ ৫:৩৮ পিএম

নিউজ ডেস্ক: বিশ্ব পানি তহবিল গঠনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে বিশ্ব পানি শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, পানি থেকে জীবন উৎসারিত আর পানিতেই জীবনের টিকে থাকা। পানির নিরাপত্তাই পারবে ভূ-পৃষ্ঠে মর্যাদার জীবন ও সুন্দর জীবন-যাপন নিশ্চিত করতে। আর সে লক্ষ্য অর্জনে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনে সবচেয়ে হুমকির মুখে থাকা দেশগুলোর জন্য পানি একটি বড় চ্যালেঞ্জ। বিশ্বে এখন কোটি কোটি মানুষ সুপেয় পানির অভাবে রয়েছে। পিছিয়ে থাকা জনগোষ্ঠীর জন্য বিশেষ মনোযোগ দিতে হবে।

তিনি আরও বলেন, পানি নিয়ে বিশেষায়িত চ্যালেঞ্জ বাংলাদেশ মোকাবেলা করে আসছে। নিরাপদ পানি সরবরাহে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) বাংলাদেশ এরই মধ্যে অর্জন করেছে, স্যানিটেশন খাতেও ব্যাপক অগ্রগতি নিশ্চিত করা গেছে।

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...