ডেস্ক নিউজ
প্রকাশিত: ১০/০১/২০২৪ ৯:৫৩ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর আরও পাঁচবছর দেশ পরিচালনার দায়িত্ব পেয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। নিরঙ্কুশ এই জয় নিয়ে ৩৬ সদস্যের মন্ত্রিসভা গঠন করছে দলটি। নতুন মন্ত্রিসভায় স্থান পাননি আগের ২৮ জন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী। বৃহস্পতিবার (১০ জানুয়ারি) রাতে সচিবালয়ে নতুন মন্ত্রিসভার সদস্যদের তালিকা প্রকাশ করেছেন মন্ত্রিসপরিষদ সচিব মাহবুব হোসেন।

এতে দেখা গেছে, আগের ১৪ জন মন্ত্রী, ১২ প্রতিমন্ত্রী এবং ২ জন উপমন্ত্রী নতুন মন্ত্রিসভায় স্থান পাননি।


তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মন্ত্রিসভা গঠনে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। পরে সেটির গেজেট প্রকাশ করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় বঙ্গভবনে মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ২৫ পূর্ণমন্ত্রী এবং এগারো জন প্রতিমন্ত্রীর তালিকা আমি পেয়েছি।
 

মন্ত্রীদের মধ্যে বাদ পড়ছেন যারা

 

কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে আব্দুল মোমেন, পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক  বীর বাহাদুর উশৈ সিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। 

প্রতিমন্ত্রীদের মধ্যে বাদ পরছেন যারা

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু, শ্রম ও কল্যাণ প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা।

উপমন্ত্রীদের মধ্যে বাদ পড়ছেন যারা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার এবং পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

পাঠকের মতামত

মিয়ানমারের বিরুদ্ধে মামলা দ্রুত নিষ্পত্তির আশা বাংলাদেশ-গাম্বিয়ার

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে করা মামলার দ্রুত নিষ্পত্তিতে আশাবাদ ব্যক্ত করেছে বাংলাদেশ ও গাম্বিয়া। ...

কারামুক্ত হলেন মামুনুল হক

হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক কারামুক্ত হয়েছেন। শুক্রবার (৩ মে) সকাল ...

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী উখিয়ায় হবে উন্মুক্ত কারাগার, শিগগির নির্মাণ শুরু

উন্নত দেশের ন্যায় বাংলাদেশে উন্মুক্ত কারাগার নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ...