উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৮/১১/২০২২ ৭:৫৩ এএম

কক্সবাজারের টেকনাফের আত্মস্বীকৃত ১০১ জন ইয়াবা কারবারির মধ্যে দণ্ডপ্রাপ্ত ১৪ জন গতকাল রবিবার জেলা কারাগার থেকে মুক্তি পেয়েছেন। দণ্ডপ্রাপ্ত অপর তিনজনের বিষয়ে অন্যান্য তথ্য জানার জন্য মুক্তি বিলম্বিত হচ্ছে বলে কারা কর্তৃপক্ষ জানিয়েছেন।

কক্সবাজার জেলা কারাগারের তত্ত্বাবধায়ক মো. শাহ আলম খান রবিবার রাতে জানিয়েছেন, গত বুধবার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মাদক আইনে ১০১ জন আত্মস্বীকৃত ইয়াবা কারবারিকে দেড় বছরের কারাদণ্ডাদেশ, ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো তিন মাসের দণ্ডাদেশ প্রদান করেন। ২০১৯ সালের ১৬ ফেব্রুয়ারি ১০২ জন ইয়াবা কারবারি ৩ লাখ ইয়াবা, ৩০টি দেশীয় তৈরি বন্দুক ও ৭০ রাউন্ড গুলিসহ স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে আত্মসমর্পণ করেছিলেন।
পরে তাদের বিরুদ্ধে মাদক ও অস্ত্র আইনে ২টি মামলা দায়ের করে কারাগারে পাঠিয়ে দেওয়া হয়। কারাগারে থাকা অবস্থায় একজন কারবারি মারা যান। অপর ১০১ জনের বিরুদ্ধে গত ফেব্রুয়ারি মাস থেকে মামলা দুটির বিচার শুরু হয়। এ সময় সকল ইয়াবা কারবারি জামিনে ছিলেন। গত ১৫ নভেম্বর মামলার ধার্য দিনে জামিনে থাকা ১০১ জন ইয়াবা কারবারির মধ্যে মাত্র ১৭ জন আদালতে উপস্তিত ছিলেন। বাকি ৮৪ জন কারবারি সাজার ভয়ে আত্মগোপনে চলে যান।

গত বুধবার জেলা ও দায়রা জজ ১০১ জন ইয়াবা কারবারির প্রত্যেককে দেড় বছর করে কারাদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো তিন মাসের দণ্ড প্রদান করেন। জেল সুপার জানান, ইতিমধ্যে দণ্ডিত ইয়াবা কারবারিরা দেড় বছরের চেয়েও বেশি দিন কারাগারে বন্দিজীবন কাটিয়েছেন। এজন্য জরিমানার টাকা আদায় সাপেক্ষে তাদের মুক্তি দেওয়া হয়। দণ্ডিত অপর ৮৪ জন এখনো আদালতে আত্মসমর্পণ না করে বাইরেই রয়েছেন।

পাঠকের মতামত