ডেস্ক নিউজ
প্রকাশিত: ১০/০৪/২০২৩ ৩:৩২ এএম

কক্সবাজারের টেকনাফ হোয়াইক্যং রেঞ্জাধীন মনখালী বিটের ছেপটখালী সংলগ্ন বঙ্গোপসাগরে অবমুক্ত করা হয়েছে ৬০টি সামুদ্রিক কাছিম ছানা।

রোববার (০৯ এপ্রিল) বিকালে ১-৩ দিন বয়সের কাছিমের বাচ্চাগুলো মনখালী বিটের ছেপটখালী সংলগ্ন সমুদ্র সৈকতে অবমুক্ত করা হয়।

বিষয়টি জানিয়েছেন হোয়াইক্যং রেঞ্জের মনখালী বিটের বিট কর্মকর্তা শিমুল কান্তি নাথ।

বিপন্ন প্রায় সামুদ্রিক কাছিম সংরক্ষণে কোডেক-নেচার এন্ড লাইফ প্রকল্পের উদ্যোগে কক্সবাজারের হোয়াইক্যং রেঞ্জাধীন মনখালী বিটের ছেপটখালী সংলগ্ন বঙ্গোপসাগরে অবমুক্ত করা হয়েছে ৬০টি সামুদ্রিক কাছিমের বাচ্চা।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের তত্ত্বাবধানে ইউএসআইডির অর্থায়নে কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) কর্তৃক বাস্তবায়িত নেচার এন্ড লাইফ প্রকল্পের কাছিম হ্যাচারিতে বাচ্চাগুলো ফোটানো হয়। ডিমগুলো ৬০ থেকে ৬৫ দিন হ্যাচারিতে রাখার পর ডিম থেকে বাচ্চা ফুটে।

কাছিমের বাচ্চাগুলো সমুদ্রে অবমুক্ত করার সময় উপস্থিত ছিলেন— হোয়াইক্যং রেঞ্জের মনখালী বিটের বিট কর্মকর্তা শিমুল কান্তি নাথ, কোডেক নেচার এন্ড লাইফের সাইট কো-অর্ডিনেটর নজরুল ইসলাম চৌধুরী ও সাইট ফ্যাসিলিটেটর মো. শাহাব উদ্দিন প্রমুখ।

উল্লেখ্য, চলতি বছর এ পর্যন্ত ৯৯টি কাছিমের বাসা থেকে ১০ হাজার ৯৫৫টি ডিম সংগ্রহ করে উক্ত হ্যাচারি ৩টিতে সংরক্ষণ করা হয়। নির্দিষ্ট প্রজনন সময় পর হ্যাচারিগুলো থেকে এ পর্যন্ত ৪৯০টি কাছিমের বাচ্চা পাওয়া যায় যা সমুদ্রে অবমুক্ত করা হয়।

বাকীগুলো হ্যাচারিতে প্রজনের অপেক্ষায় রয়েছে এবং প্রজনন পরবর্তী বাচ্চাগুলো সমুদ্রে অবমুক্ত করা হবে বলে জানান প্রকল্প পরিচালক।

পাঠকের মতামত

কক্সবাজারে বাথরুমে ফেলে যাওয়া সেই নবজাতকের ঠাঁই হল নার্স মিনারার কোলে

কক্সবাজারের পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাথরুম থেকে উদ্ধার হওয়া ২ দিনের ফুটফুটে নবজাতককে দত্তক নিলেন ...

ঈদগাঁওতে জেলা প্রশাসক ও পুলিশ সুপার ইউপি নির্বাচনে কারসাজি ও দুর্বৃত্তায়ন সহ্য করা হবেনা

আতিকুর রহমান মানিক, কক্সবাজার কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলেছেন, দীর্ঘ আট বছর পর ...