প্রকাশিত: ০২/০১/২০১৮ ৮:১১ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৮:৩৬ এএম

উখিয়া নিউজ ডটকম::
চলতি মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে তীব্র শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। তবে তা একবারই বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

অপরদিকে দেশের অন্যত্র এ মাসে দুই থেকে তিনটি মৃদু থেকে মাঝারী মানের শৈত্য প্রবাহের আওতায় আসতে পারে।
আজ সোমবার আবহাওয়া অফিস মাসব্যাপী পূর্বাভাসে জানিয়েছে, এ মাসেও দেশব্যাপী ঘন কুয়াশা পড়তে পারে। কখনো কখনো তা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া দফতর ৮ থেকে ১০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রাকে মৃদু, ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাকে মাঝারী এবং ৪ থেকে ৬ পর্যন্ত সেলসিয়াস তাপমাত্রায় তীব্র শৈত্য প্রবাহ হিসেবে সংজ্ঞায়িত করে থাকে।

কুয়াশার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছেন, এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারী/ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা/মাঝারী কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনও কখনও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

গত ডিসেম্বর মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা অনেক বেশি বৃষ্টিপাত হয়েছে (+৩৮৫.১%)। গত ৩০ নভেম্বর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয় এবং তা ১ ডিসেম্বর একই এলাকায় সুস্পষ্ট লঘুচপে পরিণত হয়। এটি ৬ ডিসেম্বর দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়ে গত ৮ ডিসেম্বর গভীর নিম্নচাপে পরিণত হয় এবং এটি ৯ ডিসেম্বর ভোর ৩টায় দুর্বল হয়ে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগড়ব পশ্চিম-মধ্য বঙ্গোপসার এলাকায় নিম্নচাপে পরিণত হয়। পরে রাত ৯টায় আরো দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচপে পরিণত হয়।

এর প্রভাবে ৭ ডিসেম্বর থেকে হতে ১১ ডিসেম্বর পর্যন্ত রংপুর বিভাগ ছাড়া দেশের সব স্থানে হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি হয়। চট্টগ্রাম, নোয়াখালী ও কুমিল্লা অঞ্চলের কোথাও কোথাও ভারী বর্ষণ হয়।

পাঠকের মতামত

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ভল্ট ঘিরে রেখেছে পুলিশ

রাজধানী‌র ধোলাইখা‌লে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে এ‌নে‌ছে ফায়ার সা‌র্ভিস। আগুন নিয়ন্ত্রণের পর ব্যাংকের ...

‘বাংলাদেশ-মিয়ানমার রাজি থাকা সত্ত্বেও রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার কারণ খুঁজতে হবে’

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ...