উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৮/১১/২০২২ ৯:২৯ এএম

কক্সবাজার জেলা সদর হাসপাতালের জরুরি বিভাগে গত ৪৩ মাসে সেবা নিতে আসা রোগী বা স্বজন ও স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে ৪০ টির বেশি সহিংসতার ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত কক্সবাজার জেলা সদর হাসপাতালে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) আয়োজিত এক গোল টেবিল বৈঠকে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়েছে, ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছর নভেম্বর মাস পর্যন্ত এসব সহিংসতার ঘটনা ঘটেছে।
গোল টেবিল বৈঠকে অংশ নিয়ে হাসপাতালের কর্মকর্তা, জরুরী বিভাগে কর্মরত চিকিৎসক, নার্স এবং সহায়তা কর্মীরা সহিংসতা সম্পর্কিত তাদের অভিজ্ঞতা এবং জরুরী বিভাগে স্বাস্থ্যসেবা কর্মীদের উপর ঘটা বিভিন্ন সহিংসতার বর্ণনা দেন।
বৈঠকে অংশগ্রহণকারীরা জানান, জরুরী বিভাগে স্বাস্থ্যসেবা কর্মীদের উপর হওয়া অধিকাংশ শারিরিক এবং মৌখিক আক্রমণের ঘটনা ঘটেছে চিকিৎসা নিতে আসা রোগীর সাথে থাকা ব্যক্তি এবং উদ্বিগ্ন স্বজনদের দ্বারা। এর এসব সহিংসতার ঘটনা ঘটেছে যখন হাসপাতাল কর্তৃপক্ষ দ্রæত চিকিৎসা নিশ্চিত করতে আগত রোগীর সাথে বেশি সংখ্যক ব্যক্তির জরুরী বিভাগে প্রবেশ নিয়ন্ত্রণ করতে চেয়েছে ।

কক্সবাজার জেলা সদর হাসপাতারের জরুরী বিভাগে স্বাস্থ্যসেবা কর্মীদের উপর সহিংসতার ঘটনা রোধে আইসিআরসি কেন এবং কীভাবে কাজ করছে তা ব্যাখ্যা করে আইসিআরসি ডেলিগেইট মার্ক ভেইল বলেন, ‘‘স্বাস্থ্যকর্মীদের উপর সহিংসতার ঘটনা রোধে আমরা হাসপাতালের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে মিলে বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছি। যেমন ‘একজন রোগীর সাথে একজন সহায়তাকারী’ এই নিয়ম জরুরী
বিভাগে চিকিৎসা নিতে আসা সকল রোগীর জন্য কার্যকর করা হয়েছে এবং জরুরী বিভাগের অভ্যন্তরে উত্তেজনা কমাতে এর কার্যকারিতা আমরা স্পষ্টভাবে দেখতে পাচ্ছি।’’
তিনি বলেন, পাশাপাশি আমরা মূল স্টেকহোল্ডাদের সাথে আলোচনা করছি, স্বাস্থ্যকর্মীদের জন্য মানসিক চাপ নিয়ন্ত্রণে প্রশিক্ষণ প্রদান করছি এবং জনসচেতনতায় প্রচার কার্যক্রম করেছি। এসব উদ্যোগের ফলে জরুরী বিভাগে কর্মরত স্বাস্থ্যকর্মীদের কাজের পরিবেশের ব্যাপক উন্নতি হয়েছে এবং এর ফলে রোগীদের চিকিৎসা সেবার উন্নতি হয়েছে।
বৈঠকে জানানো হয়েছে, বাংলাদেশে প্রথমবারের মতো হাসপাতালে স্বাস্থ্যকর্মীদের উপর সহিংসতার বিষয়ে একটি জাতীয় সমীক্ষা পরিচালনা করেছে সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন এ্যান্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি) এবং আইসিআরসি। এই সমীক্ষায় সারা বাংলাদেশে প্রায় ২০০০ স্বাস্থ্যকর্মীদের উপর
ঘটা সহিংসতার চিত্র উঠে এসেছে। স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সুস্থতার উপর এসব সহিংসতার প্রভাবের একটি চিত্র প্রদান করবে এ সমীক্ষা। স্বাস্থ্য অধিদপ্তরের সাথে সমন্বয় করে শীঘ্রই এ সমীক্ষার প্রতিবেদন প্রকাশ করা হবে।

পাঠকের মতামত