ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৫/০৫/২০২৩ ৯:৪১ পিএম

ঘূর্ণিঝড় মোখাকবলিত কক্সবাজার জেলায় দেশের চার মোবাইল ফোন অপারেটরের ৯৭৪টি সাইটের (টাওয়ার) ২৪৩টি সাইট বর্তমানে নিষ্ক্রিয় বা বন্ধ অবস্থায় রয়েছে। এর মধ্যে গ্রামীণফোনের ২১৯টির মধ্যে ৬০টি, রবির ৪৬১টির মধ্যে ৮৭টি, বাংলালিংকের ১৮৫টির মধ্যে ৫১টি এবং টেলিটকের ১০৯টি সাইটের মধ্যে নিষ্ক্রিয় সাইটের সংখ্যা ৪৫টি।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি সোমবার (১৫ মে) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিটিআরসির প্রচেষ্টায় ঘূর্ণিঝড় মোখাকবলিত কক্সবাজার জেলায় মোবাইল ও ইন্টারনেট ব্যবস্থার অধিকাংশই বর্তমানে সচল রয়েছে। মোবাইল অপারেটরগুলো বন্ধ থাকা সাইটগুলো সচল করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে ২৭১টি বন্ধ হয়ে যাওয়া সাইট আবারও সচল করা হয়েছে। অধিকাংশ নিষ্ক্রিয় সাইট মূলত বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকায় বন্ধ রয়েছে। বিদ্যুৎ সংযোগ কার্যকর হলে সাইটগুলো দ্রুত সচল হবে।

বিটিআরসি ১০ সদস্যবিশিষ্ট একটি ইমার্জেন্সি রেসপন্স টিম ও নিয়ন্ত্রণকক্ষ চালু করেছিল। ওই টিম ঘূর্ণিঝড় কবলিত এলাকাগুলোর টেলিযোগাযোগ ব্যবস্থা সার্বক্ষণিক পর্যবেক্ষণসহ নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিতে সমন্বয় সাধন করে কাজ করে।

বিটিআরসির নির্দেশনার পরিপ্রেক্ষিতে উপকূলীয় অঞ্চলসহ আশপাশের এলাকায় নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিতে টেলিকম অপারেটরেরা নিজ নিজ কার্যালয়ে কন্ট্রোল রুম স্থাপন এবং নিজস্ব নেটওয়ার্ক ব্যবস্থা সচল রাখতে পর্যাপ্ত ব্যাটারি, ডিজেল জেনারেটর, পোর্টেবল জেনারেটর সরবরাহসহ ঘূর্ণিঝড় আক্রান্ত এলাকায় মাঠ-পর্যায়ের কর্মীদের সঙ্গে সমন্বয় সাধন করে টেলিযোগাযোগ সেবা নিরবচ্ছিন্ন রাখতে কার্যক্রম অব্যাহত রেখেছে।

মোবাইল টাওয়ার নির্মাণকারী প্রতিষ্ঠান, বিটিসিএল, সাবমেরিন ক্যাবল কোম্পানি, আইআইজি, আইএসপি, এনটিটিএনসহ অন্যান্য টেলিকম অপারেটরগুলো দুর্যোগকালীন ঘূর্ণিঝড় আঘাত হানার সম্ভাব্য এলাকায় তাদের নেটওয়ার্ক সচল রাখতে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে।

পাঠকের মতামত