প্রকাশিত: ০৩/০৫/২০১৮ ৭:৩৬ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৩:২২ এএম

উখিয়া নিউজ ডটকম::

বকেয়া ভ্যাট আদায়ে কক্সবাজার শহরের কলাতলী এলাকার চারটি হোটেলের সামনে ট্রাক দিয়ে ময়লা ফেলেছে পৌরসভার পরিচ্ছন্নকর্মীরা।
গতকাল বুধবার দুপুর দেড়টার দিকে এসব আবর্জনা ফেলা হয়।
হোটেলগুলো হলো, হোটেল জামাল, সি ওয়েভ, কক্স ভেলি, সি পয়েন্ট রিসোর্ট।
পরিচ্ছন্নকর্মীরা কর্মীরা জানায়, ভ্যাট বকেয়া থাকায় পৌর ভারপ্রাপ্ত মেয়র মাহবুবুর রহমান চৌধুরীর নির্দেশে এসব ময়লাগুলো ফেলা হয়েছে। ঘটনার সাথে সাথে ওই স’ানে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এসময় হোটেল কর্তৃপক্ষ একটি ডাম্পার আটকে রাখে।
হোটেল ‘জামাল’ এর ম্যানেজার শাহনিয়াজ জানিয়েছেন, পৌরসভার পরিচ্ছন্নতা কাজে নিয়োজিত একটি ডাম্পার এসে হোটেলের সামনে আবর্জনাগুলো ফেলে। মুহূর্তেই ময়লার দুর্গন্ধে সয়লাব হয়ে যায় পুরো এলাকা। আবর্জনাগুলো ফেলার
ফলে হোটেলের যাতায়াত পথও বন্ধ হয়ে যায়। এতে আটকা পড়ে যায় হোটেলের অতিথিরা।
একইভাবে সি ওয়েভ, কক্স ভেলি, সি পয়েন্ট রিসোর্টেও এভাবে ডাম্পার দিয়ে ময়লা ফেলা হয়। এতে হোটেল ও রিসোর্টগুলো কার্যক্রম বন্ধ হয়ে পড়ে।
হোটেল ও রিসোর্টগুলোর কর্তৃপক্ষ বলছেন, ভ্যাট বকেয়া থাকলে নোটিশ করতে হবে। তাতে না হলে ভ্রাম্যমাণ আদালতসহ ভ্যাট আদায়ের আরো মাধ্যম রয়েছে। কিন’ ভ্যাট আদায়ে এ রকম একটি কাজ করা চরম অন্যায় হয়েছে।
পৌর ভারপ্রাপ্ত মেয়র মাহবুবুর চৌধুরী বলেন, ‘কয়েক দফা নোটিশ দেয়ার পরও অনেক হোটেল ও রিসোর্ট ভ্যাট দেয়নি। এতে পৌরসভার উন্নয়ন কাজ নানা সমস্যার সম্মুখীন হচ্ছে।’
তিনি বলেন, ‘পৌরসভার পরিচ্ছন্নতায় প্রকল্প পাওয়ার জন্য ৮৫ ভাগ ভ্যাট আদায় দেখাতে হয়। কিন’ কক্সবাজারে এখন পর্যন্ত ৩৪ ভাগ ভ্যাট আদায় করা সম্ভব হয়েছে। ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ায় প্রকল্প থেকে বঞ্চিত হচ্ছি। তাই বাধ্য হয়ে ময়লা ফেলে এ ব্যবস’া নেয়া হয়েছে। আশা করি এতে তাদের বোধোদয় হবে।’
এদিকে ঘটনার প্রায় সাড়ে তিন ঘণ্টা পর পৌর কর্তৃপক্ষ ময়লাগুলো আবার উক্ত স’ান থেকে সরিয়ে নিয়েছে বলে পৌর কমিশনার হেলাল উদ্দীন কবির জানিয়েছেন।

পাঠকের মতামত