উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫/০৯/২০২২ ৮:৪৪ এএম

ওমরাহ পালন এবার আরও সহজ হলো। ওমরাহযাত্রীরা আসা-যাওয়ার জন্য নিজেদের সুবিধা অনুযায়ী সৌদি আরবের যেকোনো বিমানবন্দর বেছে নিতে পারবেন বলে

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে শনিবার (৩ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, ওমরাহযাত্রীদের আগমনের জন্য কোনো নির্দিষ্ট বিমানবন্দর নেই। তারা দেশের যেকোনো আন্তর্জাতিক বা আঞ্চলিক বিমানবন্দরের মাধ্যমে আসা-যাওয়া করতে পারবেন।

এছাড়া ওমরাহযাত্রীরা ৯০ দিন পর্যন্ত সৌদি আরবে থাকতে পারবেন এবং এই সময়ের মধ্যে তারা মক্কা, মদিনাসহ অন্য সব শহরের মধ্যে যাতায়াত করতে পারবেন।

ওমরাহ পালনের জন্য অনুমোদিত ইলেকট্রনিক প্ল্যাটফর্মের মাধ্যমে ভিসা আবেদনের সুযোগেরও কথাও জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

তবে করোনাভাইরাসে সংক্রমিত নন বা কোনো সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে যাননি, তা নিশ্চিতের জন্য ওমরাহযাত্রীদের অবশ্যই ‘ইটমার্না’ অ্যাপে অনুমোদিত হতে হবে। হজযাত্রীদের সৌদি আরবে প্রবেশের জন্য বৈধ ভিসা পেতে এই অ্যাপটিতে নিবন্ধন করতে হয়।

এর আগে, সৌদি আরবের ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে বলে জানায় দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। আমলাতান্ত্রিক জটিলতায় না পড়ে মুসলমানরা যাতে সহজে হজ পালন করতে পারেন, তা নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া পর্যটন ভিসায় সৌদি আরবে গেলেও এখন থেকে ওমরাহ পালন করা যাবে।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের রূপকল্প-২০৩০ সামনে রেখে আরও দর্শনার্থী বাড়াতে চাচ্ছে সৌদি। তাই ওমরাহ মৌসুমের সঙ্গে তাল মিলিয়ে এবং ওমরাহ পালনকে আরও সহজ করতে, উন্নতমানের সেবা দিতে এবং ওমরাহযাত্রীদের অভিজ্ঞতা সমৃদ্ধ করতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ সৌদি আরব

স্বাভাবিক পথে সেন্টমার্টিনে যাচ্ছে খাদ্যপণ্য, টেকনাফে ফিরছে যাত্রী

অবশেষে স্বাভাবিক হচ্ছে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে নৌযান চলাচল। দীর্ঘ ৩৩ দিন পর টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে যাতায়াত করছে ...