উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১/১২/২০২৩ ৯:১৭ এএম

এমন ঘটনা আগে কখনও দেখেননি জাপানের অধিবাসীরা। উপকূলজুড়ে ভেসে উঠেছে মরা মাছ। বিরল এম ঘটনা হতভম্ব জাপানের মানুষ। উত্তর জাপানের প্রধান দ্বীপের দক্ষিণ হাকোদাতে টোই ফিশিং বন্দরে পাশেই এমন ঘটনা দেখে নড়চড়ে বসেছে স্থানীয় প্রশাসনও।

জাপানের সংবাদমাধ্যম দ্য আসাহি শিম্বুনের এক প্রতিবেদনে জানিয়েছে, হাকোদা বন্দরটির চারপাশে প্রায় দেড় কিলোমিটার উপকূল জুড়ে ভেসে উঠেছে শত শত মরা মাছ। স্থানীয় বাসিন্দারা বলেছেন, তাঁরা এমন ঘটনা আগে কখনও দেখেননি। এভাবে গণহারে মৃত মাছ ভেসে আসতে থাকায় চিন্তিতিও তারা।

স্থানীয় কর্মকর্তারা ধারণা করছেন, কমপক্ষে এক হাজার টন সামুদ্রিক সার্ডিন মাছ এবং কিছু ম্যাকারেল মাছ উপকূলে ভেসে উঠেছে। এর সংখ্যা আরও বেশিও হতে পারে। স্থানীয় সময় গত ৭ ডিসেম্বর এই ঘটনা ঘটে। পচনশীল মাছ পানিতে অক্সিজেনের মাত্রা কমিয়ে সামুদ্রিক পরিবেশকে প্রভাবিত করতে পারে।

তাই কর্তৃপক্ষ স্থানীয় জেলেদের নিয়ে ৯ ডিসেম্বর থেকে এলাকা পরিষ্কার করা শুরু করেছে। সেই সঙ্গে শহর কর্মকর্তারা মানুষকে মরা মাছগুলো না খেতে সতর্ক করেছেন। এ ছাড়া চাষ করা মাছের খাদ্য বা সার হিসেবেও ব্যবহার করা যাবে না বলে জানিয়েছেন কর্মকর্তারা।

তবুও অনেক বাসিন্দা সতর্কতা উপেক্ষা করেই মরা মাছ বিক্রি বা খাওয়ার জন্য সংগ্রহ করছেন। যা চিন্তা বাড়িয়েছে কর্তৃপক্ষে। এখন মাছগুলো পুড়িয়ে ফেলার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। তবে সেটি করতে হিয়ে যাতে পরিবেশের কোন ক্ষতি না হয়, সে ব্যাপারে সতর্ক করেছেন দেশটির পরিবেশবাদীরা।

পাঠকের মতামত