প্রকাশিত: ২৮/০১/২০১৭ ১০:০৬ পিএম

উখিয়া নিউজ ডটকম::
কক্সবাজারের উখিয়া থানা পুলিশের বিশেষ অভিযানে গ্রেফতার আতংকে আত্মগোপন করেছে তালিকাভুক্ত প্রায় ৩ শতাধিক ইয়াবা ও মানবপাচারকারী। গত ১৮ জানুয়ারি থেকে চলমান বিশেষ অভিযানে পুলিশের ৭টি টিম উপজেলার বিভিন্ন গ্রামগঞ্জে ও বসতবাড়িতে ঝটিকা অভিযান চালিয়ে ২টি দেশীয় তৈরি ওয়ান শুটারগান ও বিপুল পরিমাণ বিদেশি ও দেশীয় তৈরি মাদকদ্রব্যসহ বিভিন্ন মামলার পলাতক প্রায় ৫৫ জন আসামিকে গ্রেফতার করেছে।

উখিয়া পুলিশ প্রশাসন সূত্রে জানা গেছে, এলাকার আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশক্রমে বিশেষ অভিযান চালানো হয়ে থাকে। তবে চলমান বিশেষ অভিযানের ধারাবাহিকতা পুরো জানুয়ারি মাস চলতে থাকবে বলে পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন।

সম্প্রতি উপজেলা পরিষদের মাসিক আইনশৃঙ্খলা কমিটির এক সভায় সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে ইয়াবা ও বিভিন্ন প্রকার মাদকদ্রব্যের চালান আসার বিষয় নিয়ে আলোচনা প্রসঙ্গে পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী তার ইউনিয়নে ইয়াবা বিক্রি ও সেবনের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, ইয়াবা সেবন করে অবাধ্য ছেলের হাতে পিতা-মাতা লাঞ্ছিত হচ্ছে। স্বামী কর্তৃক স্ত্রী নির্যাতনের ঘটনা প্রতিনিয়ত ঘটছে। এমনকি ঘরে ঘরে সহিংসতা বৃদ্ধি পেয়েছে বলে দাবি করে এমন পরিবেশ থেকে পরিত্রাণ পাওয়ার জন্য পুলিশের হস্তক্ষেপ কামনা করেন।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাঈন উদ্দিন ইয়াবা বিক্রি ও সেবনকারীদের তালিকা তৈরি করে পুলিশ প্রশাসনের নিকট হস্তান্তর করার পরামর্শ দেন। আইনশৃঙ্খলা কমিটির সভায় উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়ের পালংখালী, থাইংখালী ও বালুখালীসহ উখিয়ার বিভিন্ন এলাকায় ইয়াবা, মাদক ও মানবপাচারের সম্পৃক্তদের আইনের আওতায় আনার অঙ্গীকার ব্যক্ত করে স’ানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিবর্গের সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, উখিয়া থানায় যোগদান করার পর থেকে প্রায় শতাধিক ইয়াবা সেবনকারী, ব্যবসায়ী ও মানবপাচারকারীকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি প্রদান ও জেল হাজতে প্রেরণ করা হয়েছে এবং পুলিশের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে যাতে ইয়াবা মাদক ও মানবপাচারকারীদের সাথে কোনরূপ আপোষ করা না হয়।

আইনশৃঙ্খলা কমিটির সভায় উপজেলা মানবপাচার প্রতিরোধ কমিটির সভাপতি ও স’ানীয় এনজিও সংস’া হেল্‌প কক্সবাজারের নির্বাহী পরিচালক এম এ কাশেম বলেন, পুুলিশের বিশেষ অভিযান অব্যাহত থাকায় মানবপাচারকারীরা আত্মগোপন করেছে। তাদের আটকে পুলিশকে আরও সক্রিয় হতে হবে।

উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়ের জানান, গত বৃহস্পতিবার ১৯৫টি ইয়াবাসহ ১ জন ও ২০ বোতল বিদেশী মদসহ মৌলভী পাড়া গ্রামের নুরুল হকসহ ২ জনকে আটক করা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে মরিচ্যা পানের দোকানে অভিনব কায়দায় বিক্রিকালে ৫০ লিটার দেশীয় মদসহ আশরাফুল হক ভুট্টো নামের এক পেশাদার মাদকবিক্রেতাকে আটক করা হয়েছে। তিনি বলেন, গ্রেফতার এড়াতে রাস্তার ধারে ফেলে রাখা ২টি ওয়ান শুটারগান পালংখালীতে উদ্ধার করা হয়েছে। বিশেষ অভিযান চলাকালীন সময়ে খুন, ডাকাতি, ছিনতাই, চুরিসহ বিভিন্ন অপরাধে সম্পৃক্ত সাজাপ্রাপ্ত ৫৫জন অপরাধীকে আটক করে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

পাঠকের মতামত