প্রকাশিত: ০৮/০৮/২০১৬ ১০:১৪ পিএম

dd1ac66c95d9452e66dfb1d064b15c6e-57a819ea05247-640x385রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা থেকে বিপুল পরিমাণ জাল মুদ্রা ও জাল মুদ্রা তৈরির উপকরণসহ ১০ জনকে আটক করেছে র‌্যাব-২ এর সদস্যরা। এদের মধ্যে ৯ জন বিদেশি রয়েছেন। রবিবার রাতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আটককৃতরা হলেন- আবদু নাসারা (৩৫), জিয়ান ক্লডি (৪০), গোনু ডিসায়ার (৩৭), কাম্বিয়া ডিউ নিদোর্ত (৪৩), তিয়াদিউ বার্নার্ড (৩৪), মোগুয়েম সোলো (৪২), জঙ্গা দিয়াদোনামা মার্লিন (৪১), মুতম্ব জালি ইউসুফ (৪৪), মিম্বা সার্গেস (৩৭) এবং বাংলাদেশি নারীর নাম মেরি ময়না পরী (২৬)।

র‌্যাবের মুখপাত্র জানান, চক্রটি দেশি-বিদেশি জাল মুদ্রা তৈরি করে আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়েছে।

এদিকে সোমবার বেলা ১১টায় আগারগাঁওয়ে র‌্যাব-২ এর অফিস কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে র‌্যাব-২ এর সিও লে. ক. মো. মহিউদ্দিন আহমেদ জানান, আটককৃতদের মধ্যে সাতজন ক্যামেরুন, দুইজন কঙ্গোর ও একজন বাংলাদেশি। তারা জাল ডলার দিয়ে প্রতারণা করে আসছিল। তিনি আরও জানান, চক্রটি প্রথমে মেইলে বাংলাদেশিদের সঙ্গে যোগাযোগ করে। এরপর তারা ডলারের ব্যবসা করার প্রস্তাব দেয়। আগে থেকেই তারা  কিছু আসল ডলারের ওপর বিশেষ কালো রং করে রাখে। বাংলাদেশিরা আগ্রহ নিয়ে যখন যায় তাতে ক্যামিক্যাল দিয়ে ঘষে উঠিয়ে দেখায়, এরপর বোঝায় কালো ডলার কিভাবে সাদা করবেন। তখন বাংলাদেশিরা তা কেনার জন্য আগ্রহ দেখায়। এরপর বাংলাদেশিরা যখন কিনে তখন তাদের কালো রং করা নকল ডলার দিয়ে দেয়। এভাবে প্রতারণা করে। এছাড়া তাদের কারও ভিসার মেয়াদ নেই। সবার কাছে অবৈধ রেজিস্টার সিম।

পাঠকের মতামত

সপ্তাহজুড়ে বৃষ্টির আভাস

আবহাওয়া অধিদপ্তর আগামী সপ্তাহজুড়ে সারাদেশে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে। সেই সঙ্গে সপ্তাহজুড়ে বৃষ্টির ...