উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭/০৪/২০২৪ ৯:৫৭ এএম

 

বাংলাদেশে গরুর মাংস রপ্তানি করতে চায় ব্রাজিল। দেশটি ৪৯৫ টাকা কেজি দরে বাংলাদেশকে গরুর মাংস দিতে চায়। এ বিষয়ে সংশ্লিষ্ট এক কূটনীতিক বলেন, ব্রাজিল ৪ থেকে ৫ ডলারের মধ্যে হালাল গরুর মাংস সরবরাহ করার প্রস্তাব করেছে। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরে তারা এ বিষয়টিকে গুরুত্ব দেবে। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যে ব্যবসায়ী দল আসবে তাদের মধ্যে কয়েকজন গরুর মাংস রপ্তানিকারকও থাকবেন।

তিনি বলেন, ব্রাজিল থেকে গরুর মাংস আনার ক্ষেত্রে কোনো বাধা নেই। তবে আমাদের প্রাণিসম্পদ মন্ত্রণালয় মনে করে, মাংস আমদানি করা হলে দেশীয় শিল্প ক্ষতিগ্রস্ত হবে। আমরা গরুর মাংস ব্রাজিল থেকে আনব কি না সে সিদ্ধান্ত এ সফরে হবে বলে মনে হয় না।

এছাড়া ব্রাজিল বাংলাদেশে পোলট্রি ও ফিশ ফিড বিক্রি করার প্রস্তাব দেবে জানিয়ে এ কূটনীতিক বলেন, ব্রাজিল বাংলাদেশের পোলট্রি খাতে বিনিয়োগ করতে চায়। তারা চায় আমরা তাদের কাছ থেকে দুধেল গরু এবং মাংসের গরু নিয়ে আসি। তাদের গরুগুলো কমপক্ষে ৪০ লিটারের মতো দুধ দেয়। আর তারা চায় আমরা যেন তাদের কাছ থেকে পশু খাদ্য এবং মাছের খাদ্য কিনি।

এ কর্মকর্তা জানান, বাংলাদেশ ব্রাজিল থেকে প্রধানত সয়া, সয়াবিন তেল, তুলা ও চিনি আমদানি করে এবং এর পরিমাণ প্রায় ২৫০ কোটি ডলার। বাংলাদেশে প্রায় ৫০ কোটি ডলারের তুলা রপ্তানি করে ব্রাজিল। পররাষ্ট্রমন্ত্রীর সফরে দেশটি চাইবে বাংলাদেশ যেন তাদের কাছ থেকে আরও বেশি পরিমাণে তুলা নেয়।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ গত মঙ্গলবার তার দপ্তরে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর আসন্ন সফরটিকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ হিসেবে অভিহিত করেছেন।

 

তিনি বলেন, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি বাণিজ্যিক সম্পর্ক বাড়বে। ব্রাজিল থেকে আমরা ভোজ্য তেল ও অন্যান্য পণ্য আমদানি করি। দক্ষিণ আমেরিকায় আমাদের রপ্তানি অনেকটাই এখনো আন–এক্সপ্লোরড রয়ে গেছে। ব্রাজিল বড় দেশ, তাদের ক্রয়ক্ষমতাও বেশি। ফলে তাদের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির ব্যাপক সুযোগ রয়েছে।

রোববার সকালে বড় একটি ব্যবসায়ীক প্রতিনিধিদল নিয়ে ঢাকায় আসবেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। এটি হবে প্রথম ব্রাজিলিয়ান পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর। বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের প্রথম কর্মসূচি শুরু হবে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে। পরে তিনি বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে বৈঠকে বসবেন। এরপর রোববার বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ভিয়েরা। ওই বৈঠকে দুদেশের মধ্যে কারিগরি সহযোগিতা সংক্রান্ত চুক্তি সই হবে।

পরদিন সোমবার (৮ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ব্রাজিলিয়ান পররাষ্ট্রমন্ত্রী। ওইদিনই ঢাকা ছেড়ে যাবেন তিনি।

পাঠকের মতামত

উখিয়া উপজেলা নির্বাচন: জালিয়াপালং ইউনিয়নের ভোটারদের ভালোবাসায় সিক্ত জাহাঙ্গীর

উখিয়া উপজেলা পরিষদ নির্বাচনে জালিয়াপালং ইউনিয়নের বিভিন্ন এলাকায় প্রচার প্রচারণায় বের হলে সেখানে ভোটারদের ভালোবাসায় ...

ডেসটিনির পরিচালনা বোর্ডের নতুন চেয়ারম্যান ব্যারিস্টার প্রশান্ত

হাইকোর্টের নির্দেশে ডেসটিনি-২০০০ এর পরিচালনা বোর্ডের নতুন চেয়ারম্যান হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার প্রশান্ত ভূষণ ...