প্রকাশিত: ২৬/০২/২০১৭ ১০:৩১ এএম

জসিম উদ্দিন টিপু :
অর্ধযুগ পরে সেন্ট মার্টিন-টেকনাফ নৌ-পথে বসানো হয়েছে অত্যাধুনিক “বাতি বয়া”। সাগরের পথ নির্দেশক কাংখিত বয়া বসানোর ব্যবস্থা করায় ঐপথে চলাচলকারী নৌ-যান এবং দ্বীপ বাসী কর্তৃপক্ষকে সাধুবাদ জানিয়েছেন। তবে সেন্ট মার্টিন নৌ-পথে একাধিক বয়া বসানোর কথা থাকলেও বিআইডাব্লিউটিএ‘র প্রতিনিধিরা কেবলমাত্র একটি বয়া বসিয়েই মিয়ানমারের সাথে সীমান্ত জটিলতার কারণে বাকী বয়া বসাতে পারেননি। উক্ত নৌ পথে চলাচলকারী জাহাজ এবং দ্বীপ বাসী জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় সংখ্যক “বয়া” বসানোর দাবী জানিয়েছেন। সম্প্রতি বাংলাদেশ আভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ “বিআইডাব্লিউটিএ” আলোর দিশারী নামক একটি জাহাজে করে কয়েকটি অত্যাধুনিক বয়া সেন্ট মার্টিনে নিয়ে আসেন। খোঁজ নিয়ে জানাগেছে, সেন্ট মার্টিন নৌ পথে চলাচলের সুবিধার্থে আশির দশকে কয়েকটি বয়া বসানো হয়েছিল। কয়েক বছর আগে বঙ্গোপসাগরের পথ নির্দেশক এসব বয়া ছিঁড়ে মিয়ানমার এবং বাংলাদেশের উপকূলের বিভিন্ন এলাকায় পরিত্যক্ত অবস্থায় এমনিই পড়ে আছে। কিন্তু সেন্ট মার্টিন নৌ-পথে বয়া না থাকায় প্রতিনিয়ত সমস্যা সৃষ্টি হচ্ছে। পথ চিহ্নিত করতে না পারায় বিভিন্ন সময়ে নৌ-যান দুঘর্টনায় পড়ছে। বঙ্গোপসাগরে জেগে উঠা চরে জাহাজ এবং ট্রলার প্রতিনিয়ত আটকে যাওয়ার ঘটনা ঘটছে। পর্যটন নির্ভর এই নৌ-পথে চাহিদা অনুপাতে বয়া বসিয়ে চলাচলে নিরাপদ এবং ড্রেজিং করতে পর্যটক এবং দ্বীপ বাসী সরকারের দায়িত্বশীল কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।
কেয়ারী ক্রজ এন্ড ডাইনের মাষ্টার মো: দেলোয়ার হোসাইন জানান, সেন্ট মার্টিন নৌ পথে একটি বয়া বসালে হবেনা চাহিদা অনুপাতে এখানে দু‘য়েকটি বয়া বসাতেই হবে। বিআইডাব্লিউটিএ‘র প্রতিনিধিরা পক্ষকাল অবস্থান করে কেবলমাত্র একটি বয়া বসিয়েই বাকী বয়া তারা নিয়ে গেছেন।
এদিকে বিআইডাব্লিউটিএ‘র সহকারী পরিচালক নয়ন শীল জানান, ড্রেজিং না করা এবং প্রকৃতিগত কারণে নৌ-পথ পরিবর্তন হয়ে মিয়নামারের সীমানায় পড়ে গেছে। তাদের জলসীমা দিয়েই বর্তমানে সেন্ট মার্টিনগামী নৌ-যান চলাচল করে। একারণে জলপথের নির্দেশক একটি “বয়া” বসিয়ে বাকী বয়া বসানো সম্ভব হয়নি। রাষ্ট্রীয়ভাবে মিয়ানমারের সাথে আলাপ আলোচনা না করেই সেখানে বয়া বসানো যাবে না জানিয়ে বিআইডাব্লিউটিএ‘র এই কর্মকর্তা আরো বলেন মিয়ানমার সীমানায় বয়া বসালেই সমস্যা সৃষ্টি তবে আলোচনা সাপেক্ষে চাহিদা অনুপাতে পর্যায়ক্রমে বয়া বসানো হবে।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...