প্রকাশিত: ২৫/০৫/২০১৭ ৯:৪২ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:৩৭ পিএম

নিউজ ডেস্ক::
মিয়ানমার নেত্রী অং সান সু চির শান্তি আলোচনা বয়কট করেছে রোহিঙ্গারা। সম্প্রতি সু চি বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে নতুন করে আলোচনা শুরু করেছেন। মাঝে বেশ কিছুদিন শান্তি প্রক্রিয়া থেমে যায়। তবে বুধবার থেকে ফের নতুন করে আলোচনা শুরু হয়েছে। তবে শান্তিপ্রক্রিয়ার জন্য আগামী পাঁচদিন ধরে যে আলোচনা চলবে তা রোহিঙ্গা গোষ্ঠী বয়কট করেছে বলে জানা যায়।

সাবেক সামরিক সরকার ক্ষমতায় থাকার সময় যে সমস্ত বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে শান্তি-আলোচনা শুরু হয়েছিল তারাই নতুন সরকারের সঙ্গে আলোচনায় অংশ নিয়েছে। নতুন কোনও বিদ্রোহী গোষ্ঠী এই আলোচনায় অংশ নেবে না বলে আগেই জানা যায়। এর পাশাপাশি আলোচনায় রোহিঙ্গাদের আমন্ত্রণ জানানো হলেও তারা অংশ নেয়নি।

গতবছরই বিপুল ভোটে জিতে মিয়ানমারে ক্ষমতায় আসে সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। তবে এরই মধ্যে মিয়ানমারের লাগাতার একের পর এক হিংসার ঘটনা চিন্তায় ফেলেছে সু চির সরকারকে। গত অক্টোবরেও রাখাইন প্রদেশের এক পুলিশ ক্যাম্পে জঙ্গি নাশকতার ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়ে ওঠে মিয়ানমার। সেই এলাকার রোহিঙ্গাদের উপর শুরু হয় অত্যাচার। ধর্ষণ, খুন করার পাশাপাশি রোহিঙ্গাদের ঘরবাড়িও জ্বালিয়ে দেওয়া হয় বলে জানা যায়। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

পাঠকের মতামত

স্বাভাবিক পথে সেন্টমার্টিনে যাচ্ছে খাদ্যপণ্য, টেকনাফে ফিরছে যাত্রী

অবশেষে স্বাভাবিক হচ্ছে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে নৌযান চলাচল। দীর্ঘ ৩৩ দিন পর টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে যাতায়াত করছে ...