প্রকাশিত: ০৬/০২/২০১৭ ১০:৪৪ পিএম

নিউজ ডেস্ক::নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির প্রস্তাবিত সংক্ষিপ্ত নামের তালিকা প্রকাশ করা হয়েছে। সিইসি হিসেবে আলী ইমাম মজুমদার ও নুরুল হুদার নাম প্রস্তাব করা হয়েছে।

 

সোমবার রাত সাড়ে ৯ টার দিকে বঙ্গভবনে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান। এর আগে সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করতে যান সার্চ কমিটির সদস্যরা। এই সময় সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে নতুন নির্বাচন কমিশন গঠনে নাম প্রস্তাব করে।

 

ওই সময় মন্ত্রিপরিষদ সচিব জানান, রাত ৯টার দিকে মন্ত্রিপরিষদ বিভাগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। ইসি গঠনের জন্য গঠিত সার্চ কমিটির সঙ্গে মতবিনিময়ে বিশিষ্টজনদের মতামতের সারসংক্ষেপও ওই সময় প্রকাশ করা হবে। সংবাদ সম্মেলনের মাধ্যমে নামের তালিকাও প্রকাশ করা হবে।

 

এর আগে সোমবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির চূড়ান্ত বৈঠক অনুষ্ঠিত হয়।

 

তিনি বলেন, সার্চ কমিটি ১০ জনের নাম চূড়ান্ত করেছে। পাশাপাশি সার্চ কমিটি তাদের প্রতিবেদন চূড়ান্ত করেছে। সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করা হবে।

 

এর আগে বিকেল চারটার দিকে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে বৈঠক হয়। ছয়টার দিকে বৈঠক শেষ করে কমিটির সদস্যরা বঙ্গভবনে যান। বৈঠকে আরও উপস্থিত ছিলেন সার্চ কমিটির সদস্য বিচারপতি ওবায়দুল হাসান, মোহাম্মদ সাদিক, মাসুদ আহমেদ, সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও শিরীণ আখতার।

 

গত ২৫ জানুয়ারি রাষ্ট্রপতির আদেশক্রমে ৬ সদস্যের একটি সার্চ কমিটি গঠন সংক্রান্ত গেজেট প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ।

 

প্রথম বৈঠকে সার্চ কমিটি দেশের ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে মতবিনিময় করার সিদ্ধান্ত গ্রহণ করে। ওই বৈঠক থেকে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নাম প্রস্তাব করার আহ্বান জানানো হয়। পরে আরও ৪ বিশিষ্ট নাগরিকের সঙ্গে মতবিনিময় করে সার্চ কমিটি।

 

২৬ টি রাজনৈতিক দলের কাছ থেকে প্রাপ্ত ১২৫ টি নাম থেকে ২০টি নামের একটি সংক্ষিপ্ত তালিকা করা হয়। এই সংক্ষিপ্ত তালিকা থেকে ১০ নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করবে সার্চ কমিটি।

 

উল্লেখ্য, বর্তমান সিইসি কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন ইসির মেয়াদ শেষ হচ্ছে ৮ ফেব্রুয়ারি। অবশ্য একজন কমিশনার একেএম শাহনেওয়াজের মেয়াদ শেষ হবে ১৫ ফেব্রুয়ারি।বিবার্তা/

পাঠকের মতামত

পবিত্র ঈদুল ফিতর আজ

‘ঈদ এসেছে দুনিয়াতে শিরনি বেহেশতী/দুষমনে আজ গলায় গলায় পাতালো ভাই দোস্তি’- জাতীয় কবি কাজী নজরুল ...