প্রকাশিত: ০৬/১০/২০১৬ ৭:৪২ এএম

023028mianmar_kalerkantho-16-10নিউজ ডেস্ক::

মিয়ানমারে বিরোধীদের মুখ বন্ধ রাখার জন্য সাবেক সামরিক নেতাদের জারি করা কঠোর একটি আইন বাতিল করেছে দেশটির পার্লামেন্ট। প্রেসিডেন্ট থিন কিয়াও এ-সংক্রান্ত বিলে সই করেছেন বলে গত মঙ্গলবার তাঁর দপ্তরের এক বিবৃতিতে জানানো হয়। যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীনতা লাভের পর ১৯৫০ সালে এই জরুরি আইনটি জারি করা হয়েছিল।

ওই জরুরি আইনের আওতায় কর্তৃপক্ষ অভিযোগ ছাড়াই কাউকে গ্রেপ্তার করতে পারত। এমনকি বিস্তৃত পরিসরে বিশ্বাসঘাতকতা বিবেচিত হলে মৃত্যুদণ্ডের জন্য সুপারিশ করতে পারত প্রশাসন। এই আইনের অধীনে জনগণের মূল্যবোধে আঘাত কিংবা ভুয়া খবর ছড়ানোর মতো অপরাধে সর্বোচ্চ সাত বছর কারাদণ্ডে দণ্ডিত করার সুযোগ ছিল।

দেশটিতে কয়েক দশক ধরে চলা সেনা শাসনের অবসান ঘটিয়ে চলতি বছরের শুরুর দিকে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ক্ষমতায় আসে। এরপর থেকেই এনএলডি এই আইনটি বাতিলের চেষ্টা করছিল। তবে দেশটির পার্লামেন্টে এখনো সেনাবাহিনীর জন্য বাধ্যতামূলকভাবে ২৫ শতাংশ আসন বরাদ্দ থাকায় এই আইন বাতিলের পদক্ষেপ বিরোধিতার সম্মুখীন হয়েছিল। শেষমেশ নতুন পার্লামেন্ট এটি বাতিলের পক্ষে সম্মতি দেয়।

মিয়ানমারের পার্লামেন্টের বিল-বিষয়ক কমিটির চেয়ারম্যান তুন তুন হেইন বলেন, ‘সমাজতান্ত্রিক একনায়কতন্ত্র তাঁদের বিরুদ্ধাচরণের জন্য যে কাউকে গ্রেপ্তার করতে এই আইন ব্যবহার করত। কিন্তু এখন আমরা সেটি বিলুপ্ত করেছি, কারণ আমরা জনগণের সরকার।’ সূত্র : বিবিসি ও রয়টার্স।

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...