ডেস্ক নিউজ
প্রকাশিত: ২৪/০৫/২০২৪ ১১:২৪ এএম

আগামী বুধবার ২৯ মে অনুষ্ঠিতব্য ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপে কক্সবাজারের রামু, উখিয়া ও টেকনাফ উপজেলা পরিষদের নির্বাচনে অপরাধের বিচার করতে প্রত্যেক উপজেলায় একজন করে ৩ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।

গত ২১ মে আইন ও বিচার বিভাগের বিচার শাখা-১ এর সিনিয়র সহকারী সচিব মো : একরামুল হক শামীম স্বাক্ষরিত এক আদেশে নির্বাচন কমিশনের অভিপ্রায় অনুযায়ী কক্সবাজারের ৩টি উপজেলার জন্য ৩ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সহ তৃতীয় ধাপে অনুষ্ঠিতব্য ১১২ টি উপজেলা পরিষদের নির্বাচনে দায়িত্ব পালনে ১১২ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে মনোনয়ন দেওয়া হয়। প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসাবে নিয়োগের জন্য মনোনীত বিচার বিভাগীয় কর্মকর্তাগণের চাকরি নির্বাচন কমিশন সচিবালয়ে ন্যস্ত করা হয়েছে।
কক্সবাজারের ৩টি উপজেলা পরিষদের নির্বাচনে নিয়োগপ্রাপ্ত প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের ক্ষমতাসম্পন্ন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটগণ হলেন-উখিয়া উপজেলায় অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কৌশিক আহম্মদ খোন্দকার, রামু উপজেলায় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শ্রীজ্ঞান তঞ্চঙ্গা এবং টেকনাফ উপজেলায় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফাহমিদা সাত্তার।
বিচার বিভাগীয় কর্মকর্তাবৃন্দ ২০১৩ সালের উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালার ৮৪ এর ক বিধিতে উল্লেখিত ৭২, ৭৪, ৭৫, ৭৬, বিধি ৭৭ এর উপ বিধি (১) এবং বিধি ৭৮ এর অধীন নির্বাচনী অপরাধ সমুহ আমলে নিয়ে সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার করবেন। জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটদের প্রত্যেককে একজন করে সহযোগী স্টাফ, পুলিশ সদস্য, যানবাহন সহ আনুষাঙ্গিক প্রয়োজনীয় সকল সুবিধা দেওয়া হবে। প্রথম শ্রেণির জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটবৃন্দ নির্বাচনের ২ দিন আগে, নির্বাচনের দিন ২৯ মে এবং নির্বাচনের ২ দিন পর অর্থাৎ আগামী ২৭ মে থেকে ৩১ মে পর্যন্ত একটানা মোট ৫ দিন নির্বাচনী অপরাধ দমনে নিজ নিজ এলাকায় দায়িত্ব পালন করবেন।

কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা (ভা:) মোহাম্মদ আশেক ইলাহী শাহজাহান নুরী জানান, উপজেলা পরিষদ নির্বাচনের দায়িত্ব পালনের জন্য উল্লেখিত ৩ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে ২৭ মে হতে নির্বাচনী দায়িত্ব পালনের জন্য তাঁদের নিয়মিত দায়িত্ব থেকে অবমুক্ত করে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুন আদেশ জারী করেছেন।
কক্সবাজারের রামু, উখিয়া ও টেকনাফ উপজেলা পরিষদের নির্বাচনে চট্টগ্রামের অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন অফিসার মোহাম্মদ নাছির উদ্দিন পাটওয়ারী রিটার্নিং অফিসার হিসাবে দায়িত্ব পালন করছেন। নির্বাচনে সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে।

পাঠকের মতামত

ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত কক্সবাজার কক্সবাজার প্রতিবেদক

পবিত্র ঈদুল আজহার টানা ছুটিতে ভ্রমণপিপাসুদের বরণে পুরোপুরি প্রস্তুত হয়েছে সমুদ্র শহর কক্সবাজার। আগত পর্যটকের ...

রোহিঙ্গা ক্যাম্পে বড় চ্যালেঞ্জ জন্মনিয়ন্ত্রণ

কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয়শিবিরগুলোতে বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে জন্মনিয়ন্ত্রণ। সরকারি-বেসরকারি নানা উদ্যোগের পরও ক্যাম্পগুলোয় জন্মহার ...

চোরাই গরু থেকে টোলের নামে চাঁদাবাজির অভিযোগ ইউ পি চেয়ারম্যানের বিরুদ্ধে

রামু ও বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে মিয়ানমারের চোরাই গরু বানিজ্যে জড়িয়ে পড়ার অভিযোগ উঠেছে দুই ইউপি ...

উখিয়ার নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের সংবর্ধনা অনুষ্ঠিত

উখিয়া উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানগণের সংবর্ধনা সভা উখিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে ...