প্রকাশিত: ২৮/০১/২০১৭ ৯:৪৯ পিএম

ঢাকা: এক কালিমার ভিত্তিতে সকল ভেদাভেদ ভুলে মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়েছেন দারুল উলূম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক ও হেফাজতে ইসলামের আমীর শাইখুল ইসলাম আল্লামা শাহ্ আহমদ শফী।

শুক্রবার এশিয়ার অন্যতম বিখ্যাত ও প্রাচীন ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার বার্ষিক মাহফিল ও দস্তারবন্দী সম্মেলনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আল্লামা শফী বলেন, তাক্বওয়া তথা খোদা ভীতি ছাড়া পরিপূর্ণ মুমিন হওয়া যায় না। অপরদিকে আল্লাহ ভয় মানুষের অন্তরে না থাকার ফলে সমাজে জুলুম-অত্যাচার, অপরের অধিকার হরণ, জেনা-ব্যভিচার, খুনসহ অপরাধ প্রবণতা দিন দিন বেড়েই চলেছে। অন্তরে খোদাভীতি থাকলে কারো পক্ষে শরীয়তের হুকুম লঙ্ঘন করা, হারাম পথে চলা, কোনো অন্যায়, অপকর্ম, সন্ত্রাসে লিপ্ত হওয়া কিছুতেই সম্ভব নয়।

আল্লামা শফী আরো বলেন, ইসলামের পাঁচটি ভিত্তি যথা- কালিমা, নামায, রোযা, হজ্ব, যাকাত মুসলমানগণ পরিপূর্ণভাবে মেনে চলছে না। এই পাঁচটি ভিত্তি পরিপূর্ণভাবে মেনে চললে মুসলমানদের ইহ ও পরকালীন জীবন হবে পরিপূর্ণ শান্তির জীবন। এই পাঁচটি ভিত্তি মনেপ্রাণে পরিপূর্ণভাবে মেনে চলতে পারলে কোন মুসলমান অন্যায়, অপরাধ, চুরি, ডাকাতি, ঘুষ, মদ, জুয়া, জেনা-ব্যভিচার, মারামারি, হানাহানি, অপরের সম্পদ লুটপাটের মতো অপরাধে জড়াবে না। সঠিক উপায়ে যাকাত আদায় করলে সমাজে কোন ফকীর-মিসকীন ও গরীব থাকবে না। ইসলামের সকল বিধানই মানব কল্যাণের জন্যে। আজকে আমরা ইসলামকে না মেনে শান্তি খুঁজি। অথচ ইসলামেই রয়েছে প্রকৃত শান্তির চাবিকাঠি।

এই সম্মেলনে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, আল্লামা তফাজ্জুল হক হবিগঞ্জী, আল্লামা মুফতী নূর আহমদ, আল্লামা আব্দুল হামিদ পীর সাহেব মধুপুর, আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী, আল্লামা হাফেজ মুহাম্মদ জুনায়েদ বাবুনগরী, মাওলানা নূরুল ইসলাম ওলীপুরী, মাওলানা মুফতী মুজাফফর আহমদ, মাওলানা সাজেদুর রহমান, মাওলানা সালাহ উদ্দীন নানুপুরী, ড. মাওলানা আফম খালেদ হোসেন প্রমুখ।

পাঠকের মতামত

প্রকাশিত সংবাদ প্রসঙ্গে প্রান্তিক এনজিও’র প্রতিবাদ

স্ত্রী-কন্যা ছেড়ে সহকর্মীর সাথে অনৈতিক সম্পর্ক- প্রান্তিক এনজিও কর্মকর্তা শিরোনামে প্রকাশিত সংবাদ পরিবেশনের প্রতিবাদ প্রসঙ্গে। ...

‘কুকি স্টেট’ প্রতিষ্ঠায় বিরামহীন সহিংসতা কেএনএফের

বান্দরবানের থানচি-রুমা থেকে রাঙামাটির মিজোরাম সীমান্তবর্তী সাজেক পর্যন্ত পাহাড়ি অঞ্চলকে নিজেদের পূর্বপুরুষের আদি ভূমি মনে ...

নির্মম হত্যাকাণ্ডের শিকার বন কর্মকর্তা সাজ্জাদুজ্জামানের পরিবারকে ১৫ লাখ টাকা সহায়তা

পাহাড় কর্তনকারীদের কোনো ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের ...