প্রকাশিত: ১৭/১০/২০১৬ ৭:৫৫ এএম

উখিয়া নিউজ ডেস্ক: সম্প্রতি মায়ানমারের রাখাইন রাজ্যে সেদেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ পোস্টে সমন্বিত হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে বাংলাদেশ। এ ঘটনাকে উন্নয়ন ব্যর্থ করার প্রচেষ্টা বলে মনে করে ঢাকা।

রোববার (অক্টোবর ১৬) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ ঘটনায় নিরীহ মানুষের প্রাণহানিতে উদ্বেগ প্রকাশের পাশাপাশি এ ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনতে অপরাধীদের গ্রেফতারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বাংলাদেশ।

উল্লেখ্য, গত ১০ অক্টোবর রাখাইন রাজ্যে বর্ডার গার্ড পুলিশ পোস্টে চালানো সমন্বিত হামলায় নিহত হয় ৯ পুলিশ। আহত হয় আরো অনেকে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়, একটি দায়িত্বশীল প্রতিবেশী দেশ হিসেবে অপরাধীরা যাতে পালিয়ে যেতে না পারে সে জন্য ১০ অক্টোবর ভোরেই মায়ানমার-বাংলাদেশ সীমান্ত সিল করে দেয় বাংলাদেশ। পাশাপাশি বাংলাদেশ পালিয়ে আসা রাখাইন স্টেটের দুই মুসলিমকে আটক করে সে দিন মায়ানমারের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

‘বাংলাদেশ কর্তৃপক্ষ মায়ানমার এর সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করছে এবং তাদের অনুরোধে সাড়া দিচ্ছে’ এ কথা উল্লেখ করে বিবৃতিতে যে কোন ধরনের সহিংস চরমপন্থা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের ‘জিরো টলারেন্স’ নীতির কথা তুলে ধরা হয়।

এ প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মায়ানমারকে সহযোগিতা দিতে দেশটির বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি এবং অন্যান্য জাতিগত সশস্ত্র দলের বিরুদ্ধে বাংলাদেশ অনেকগুলো অভিযান চালিয়েছে। বাংলাদেশ গত বছর আরাকান আর্মির বন্দিদশা থেকে উদ্ধার করে দুইজন ট্যাটমাড়ো সদস্যকে মায়ানমারের কাছে হস্তান্তর করেছে।

বিবৃতিতে বলা হয়, প্রয়োজন অনুযায়ী বাংলাদেশ এ ক্ষেত্রে মায়ানমারের প্রতি সহযোগিতা অব্যাহত রাখবে।

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...