প্রকাশিত: ২৬/১২/২০১৬ ৮:১৭ পিএম

বিশেষ প্রতিবেদক:
সিম রেজিস্ট্রেশন প্রতিষ্ঠান উইনমিল’র মাধ্যমে ভয়াবহ প্রতারণায় জড়িয়ে পড়েছে গ্রামীণ ফোন। সিমের বিক্রি বাড়াতে দেশের সর্ববৃহৎ মোবাইল অপারেটর কোম্পানি গ্রামীণফোন তাদের তৃতীয়পক্ষ উইনমিলের মাধ্যমে ভুয়া সিম রেজিষ্ট্রেশন করে তা সারাদেশে ছড়িয়ে দিচ্ছে। গ্রামীণফোন ও উইনমিলের এই প্রতারণা চক্রের দু’সদস্যকে আটক করেছে কক্সবাজার সদর মডেল থানা পুলিশ। কক্সবাজার শহরের ঝাউতলা গাড়ির মাঠস্থ উ্ইনমিলের অফিসে অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। এসময় ভুয়া রেজিষ্ট্রেশন করা ১০৯ টি সিম ও ভুয়া রেজিষ্ট্রেশনের জন্য ব্যবহৃত বিভিন্ন কাগপত্র জব্দ করা হয়েছে।
কক্সবাজার শহরসহ আশেপাশের এলাকায় দীর্ঘদিন ধরে গ্রামীণফোনের ভুয়া রেজিষ্ট্রেশনকৃত সিম ব্যবহার করে অপরাধ সংঘটিত হয়ে আসছে। সিমের রেজিষ্ট্রেশন ভুয়া হওয়ায় ওইসব অপরাধীদের ধরা সম্ভব হচ্ছে না। তাই সিম জালিয়াতির এই চক্রকে ধরতে দীর্ঘদিন ধরে কাজ করে আসছিল কক্সবাজার সদর মডেল থানা পুলিশ।
কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বখতিয়ার উদ্দীন চৌধুরী জানান, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল বিকালে গ্রামীণফোরেন সিম রেজিষ্ট্রেশনের জন্য নিয়োগকৃত উইনমিলের অফিসে অভিযান চালানো হয়। এসময় বিভিন্ন প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স, টিন সার্টিফিকেট, সীল ব্যবহার করে ভুয়া সিম রেজিষ্ট্রেশন করার সময় উইনমিলে আইটি ম্যানেজার মো. সোহেল ও সুপার ভাইজার ইমরান হোসেনকে হাতেনাতে আটক করা হয়। ওই অভিযানে উইনমিলের অফিস থেকে ভুয়া রেজিষ্ট্রেশনকৃত ১০৯ সিমও জব্দ করা হয়।
তিনি আরো জানান, দীর্ঘদিন ধরে উইনমিল ভুয়া রেজিষ্ট্রেশন করে বিভিন্ন অপরাধী ও ভাসমান ব্যক্তিদের কাছে সিম বিক্রি করে আসছিল। এখন মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের টার্গেট করে নতুন করে ভুয়া সিম রেজিষ্ট্রেশন করা হচ্ছিল। আটকৃতদের বিরুদ্ধে বাংলাদেশ দন্ডবিধির টেলিযোগাযোগ আইনের সংশোধিত ৭৩ ও ৭৪ ধারায় কক্সবাজার সদর থানার এসআই মনোয়ার হোসেন বাদি হয়ে মামলা দায়ের করেছে। এই চক্রের অন্যান্য সদস্যদের ধরতে অনুসন্ধান চলছে।
এ ব্যাপারে গ্রামীণ ফোনের সিম রেজিষ্ট্রেশন প্রতিষ্ঠান উইনমিলের প্রকল্প পরিচালক ফাহিম হোসেন রানার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, পুলিশ বেআইনী ভাবে আমাদের অফিসে অভিযান চালিয়ে দু’কর্মকর্তাকে ধরে নিয়ে গেছে। উইনমিলের কর্মকর্তা-কর্মচারীরা কোনোভাবেই সিম জালিয়াতির সাথে জড়িত নয়। কোন কাস্টমার মিথ্যা পরিচয় দিয়ে সিম রেজিষ্ট্রেশন করালে তার দায় উইনমিল বা গ্রামীণফোন নিবে না।
তিনি মনে করেন উইনমিল ও গ্রামীণফোলে সুনাম ক্ষুন্ন করার জন্য তৃতীয় কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানে ইন্ধনে পুলিশ এই মামলা দায়ের করেছে।

পাঠকের মতামত

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...