প্রকাশিত: ২৮/০৪/২০১৭ ৭:১৩ এএম

নিউজ ডেস্ক::

বিদেশিদের চিকিৎসা দিয়ে ভারতের যা আয় হয়, তার বেশিরভাগই যায় বাংলাদেশ থেকে। ২০১৫-১৬ অর্থবছরে ভারত আয় করে ৬২ কোটি তিন লাখ ১৫ হাজার ডলার, যার অর্ধেকের বেশি বাংলাদেশি রোগীদের কাছ থেকে এসেছে বলে দেশটির সরকারি এক প্রতিবেদনে বলা হয়েছে। সাধারণত অর্থোপেডিকস, কার্ডিওলজি ও নিউরোলজির নানা সমস্যায় চিকিৎসা নিতে রোগীরা ভারতে যান।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যানের বরাত দিয়ে বিজনেস স্ট্যান্ডার্ডের এ প্রতিবেদনে বলা হয়, গত অর্থবছরে তাদের হাসপাতালগুলোতে চার লাখ ৬০ হাজার বিদেশি রোগী চিকিৎসা নিয়েছেন, যাদের মধ্যে এক লাখ ৬৫ হাজার ছিলেন বাংলাদেশি। অর্থাৎ ওই সময়ে চিকিৎসা নেওয়া বিদেশিদের প্রতি তিনজনের একজনই বাংলাদেশি ছিলেন। গত অর্থবছরে ৫৮ হাজারের বেশি বাংলাদেশিকে মেডিক্যাল ভিসা দিয়েছিল ভারত। মেডিক্যাল ভিসা ছাড়াও অন্য ভিসায় ভারতে গিয়ে অনেকে চিকিৎসা নেন।

গত অর্থবছরে ভারতে সর্বোচ্চসংখ্যক পর্যটক পাঠানো দেশ হিসেবেও যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলেছে বাংলাদেশ। বাংলাদেশিরা যেখানে ৩৪ কোটি ৩০ লাখ ডলার ব্যয় করেছেন, যেখানে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ব্যয় মাত্র ১১ কোটি ১০ লাখ ডলার। বাংলাদেশ থেকে ভারতগমনের এই প্রবণতা বাড়ার কারণেই দুদেশের মধ্যে সড়কপথে বাড়ানো হয়েছে রুট।

চিকিৎসায় অধিক ব্যয় বা মানসম্পন্ন সেবা না থাকা দেশগুলো থেকেই মূলত রোগীরা ভারতে যান। সেক্ষেত্রে বাংলাদেশের পরই রয়েছে আফগানিস্তানের অবস্থান, দেশটি থেকে গত অর্থবছরে ভারতের মেডিক্যাল ভিসা নিয়েছেন ২৯ হাজার ৪০০ জন। এর পর রয়েছে ইরাক ও নাইজেরিয়া, দুটি দেশ থেকে এ ভিসা নিয়েছেন যথাক্রমে নয় হাজর ১৩৯ ও পাঁচ হাজার ৯৯৪ জন। ভারতের মেডিক্যাল ভিসা পেয়েছেন এক হাজার ৯২১ পাকিস্তানি, যা ভারতে বিদেশি রোগীর মাত্র এক দশমিক ৩৫ শতাংশ।

পাঠকের মতামত

চাকরি ছাড়লেন ৬ বিসিএস ক্যাডার

চাকরি ছেড়েছেন বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) ক্যাডারে নিয়োগ পাওয়া ৬ কর্মকর্তা। এসব কর্মকর্তার বেশিরভাগই শিক্ষা ...

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে ইতিবাচক মিয়ানমার

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছেন মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী থান সুই। ভারতের রাজধানী নয়াদিল্লিতে বিমসটেক ...

সপ্তাহজুড়ে বৃষ্টির আভাস

আবহাওয়া অধিদপ্তর আগামী সপ্তাহজুড়ে সারাদেশে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে। সেই সঙ্গে সপ্তাহজুড়ে বৃষ্টির ...