প্রকাশিত: ০৭/১১/২০১৬ ৮:০৪ এএম

bodiফরিদুল মোস্তফা খান, কক্সবাজার থেকে::
জনভোটে দলের জন্য পরপর দু’বার নির্বাচিত হয়ে এমপি হওয়া আব্দুর রহমান বদি জ্বলসে আওয়ামীলীগের স্থানীয় কিছু সুবিধাভোগীর দেয়া আগুনে। কারাগারে যাওয়ার আগে দলের জন্য নিজেরই তৈরী করা বাগানে আগুন দিচ্ছেন নিজ দলের কয়েকজন সুবিধাভোগী। তাদের সাথে যোগ দিয়েছেন প্রতিপক্ষ রাজনৈতিক দল বিএনপি জামায়াত সমর্থিত সুযোগ সন্ধানীরা। এলাকায় ‘বদি ঠেকাও’ সর্বদলীয় জোট করে তারা চালাছেন নানা অপপ্রচার। করছেন কোটি কোটি টাকা ব্যয়। নেত্রীও দলীয় হাইকমান্ডের কাছে এমপি বদির র্দূনাম পৌছাতেই ষড়যন্ত্রকারীদের এই আয়োজন। তাই মান-অভিমানে ফুঁসে উঠছেন বদিকে ভোট দিয়ে এমপি বানানো উখিয়া টেকনাফের সাধারণ ভোটারা। এছাড়া গণমাধ্যমে প্রচারিত এমপি বদির সব কুকীর্তির নিরপেক্ষ তদন্ত ও দৃষ্টান্তমূলক শাস্তি চায় কক্সবাজারবাসী। মাদক, মানবপাচার ও দূর্নীতিতে জড়িতে থাকলে বদির মরা মুখ ও দেখবেন না বলে জানিয়েছেন উখিয়া টেকনাফের অসংখ্য ভোটার। তারা বলছেন, এব্যাপারে সরকারের পক্ষ থেকে দেশ বাসীকে স্পষ্ট করার দরকার। এ জন্য প্রধানমন্ত্রীর উচিত দলীয় হাইকমান্ডের নেতৃত্বে শক্তিশালী তদন্ত টিম করে প্রকৃত সত্য উদঘাটন পূর্বক সময়োচিত পদক্ষেপ নেয়া। কেননা ব্যক্তি বদি নয়, দলীয় এমপি হিসাবে তার ভাল-মন্দের দায়িত্ব বাংলাদেশ আওয়ামীলীগ এড়াতে পারেনা। একজন এমপির জন্য দেশ-বিদেশে মহান জাতীয় সংসদ ও প্রধানমন্ত্রীর দল আওয়ামীলীগের বিরুদ্ধে সমালোচনার ঝড় বয়ে-ই যাবে! এতে নেত্রীর নিরবতার বিষয়টিও ভাবিয়ে তুলছেন কক্সবাজারের কিছু প্রবীণ রাজনৈতিক ও মুক্তিযোদ্ধাদের।

নাম প্রকাশ না করার শর্তে উখিয়া টেকনাফ ও সদর আওয়ামীলীগ এবং বিভিন্ন অংগ সংগঠনের বেশ কয়েকজন নেতাকর্মী এই প্রতিবেদককে জানান, দেশ রতœ শেখহাসিনা যখন উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন, ঠিক তখনই সরকারী দলের এই এমপিকে নিয়ে এতই আলোচনা-সমালোচনা কারো ভাল লাগছে না। কাজেই সংশ্লিষ্ট মহলের উচিত বিলম্ব না করে বিষয়টি নিয়ে করণীয় ঠিকের পাশা-পাশি নিজ দলের অভ্যন্তরে ঘাপটি মেরে থাকা সুবিধা ভোগীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া।

দুদকের মামলায় এমপি বদির সাজাও কারাগারে প্রেরণের পর উখিয়া টেকনাফ সরেজমিন পরিদর্শনও বিভিন্ন শ্রেণীর লোকের সাথে আলাপে জানা গেছে, রাজনৈতিক ঈর্ষার কারনে সেখানে বর্তমানে মিশ্র প্রতিক্রিয়া বিরাজ করছে। এই আসনে বদিকে মাইনাস করতে পারলে ভবিষ্যতে নিজেরাই দলীয় মনোনয়ন পাবেন ও এমপি হবেন-সেই স্বপ্নে বিভোররা চালাছেন নানা অপপ্রচার। শীর্ষনেতা দাবীদার জনবিচ্ছিন্ন অনেকেই দুঃসময়ে এমপি বদির পাশে না থাকার ঘোষনা দিয়ে জেলা ও উপজেলা আওয়ামীলীগের জোর তদবীর চালাছেন, কেউ যেন এ ব্যাপারে মাথা না ঘামান। একই সাথে নেত্রীও দলীয় হাইকমান্ডের কাছে বদির র্দূনাম পৌছাতে কোটি টাকা ও খরচ করে আগাম নির্বাচনে নেমে পড়ছেন কেউ কেউ। তারা বলাবলি করছেন, বদির এমপি পদতো গেছে, সাজার কারনে আগামীতে নির্বাচন করতে পারবেন না। উচ্চ আদালতে জিতে গেলেও নেত্রী থাকে আর মনোনয়ন দেবেন না। এই আসনে কে এমপি হবেন ও মনোনয়ন পাবেন তাও উপর থেকে নিজেকে জানানো হয়েছে দাবী করে উখিয়া ও টেকনাফ উপজেলা আওয়ামীলীগের কয়েকজন নেতা উল্লাস প্রকাশ করেছেন। অপরদিকে দু’উপজেলার বিভিন্ন অঞ্চলে এমপি বদির মুক্তির দাবীতে প্রতিদিন হাজার হাজার সাধারণ ভোটারের বিক্ষোভ অব্যাহত রয়েছে। নানান রঙ্গের পোষ্টার, প্লেকার্ড, পেষ্টুন ও ব্যানার দিয়ে রাজ পথে তারা মানববন্ধন করছেন। মিছিলে আওয়াজ উঠেছে, এমপিবদির মুক্তি চাই-গরীবের পেটে ভাত চাই-উখিয়া টেকনাফের উন্নয়ন চাই ইত্যাদি। তবে বদি সমর্থক দলীয় ও অংগসংগঠনের সাধারণ এসব নেতাদের অভিযোগ নিজেরদের প্রিয় নেতার মুক্তির দাবীতে অনুষ্ঠিত কর্মসূচীগুলোতে দলের শীর্ষ পদে থাকা অনেকেই প্রতিবন্ধকতা সৃষ্টি করছেন।

নিজ দলের শীর্ষরা সহযোগিতা না করে কেন এমনটা করছেন জানতে চাইলে তাদের জবাব, বদি অনেক জনপ্রিয় তিনি দলমত নির্বিশেষে সবার এমপি। সাধারণ মানুষের অধিকার প্রশ্নে তিনি নিজ দলের জেলা-উপজেলার যত বড়নেতা-ই হউক আপোষ করেননা। তা ছাড়া এলাকায় জনপ্রিয় বদি রাজনীতিতে থাকলে এখানে অন্যকারো এমপি হওয়ার সুযোগ নেই।

কক্সবাজার জেলা বিএনপিও অংগসংগঠনের কয়েকজন নেতা জানান, আওয়ামীলীগ এমন একটা দল তাদের নিজেদের শৃংখলা নেই। তাই এই আসনে বদির শক্তিশালী প্রতিপক্ষ রাজনৈতিক দল থাকলেও তাদের কিছুও করতে ও বলতে হয় না। নিজেরাই নিজেদের মধ্যে লড়ে তারা একদিন উখিয়া টেকনাফে নির্মুল হবে এমন আশা বাদ বিএনপি নেতাদের।

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...