ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৮/০৪/২০২৪ ৫:৫৩ পিএম , আপডেট: ০৮/০৪/২০২৪ ৬:১০ পিএম

স্ত্রী-কন্যা ছেড়ে সহকর্মীর সাথে অনৈতিক সম্পর্ক- প্রান্তিক এনজিও কর্মকর্তা শিরোনামে প্রকাশিত সংবাদ পরিবেশনের প্রতিবাদ প্রসঙ্গে।

বিগত ২৯ মার্চ ২০২৪ তারিখ ও পরবর্তীতে বিভিন্ন পত্রিকা ও অনলাইন পোর্টাল নিউজে উপরোক্ত শিরোনামে প্রকাশিত সংবাদে এনজিও ‘প্রান্তিক’কে জড়িয়ে প্রকাশিত সংবাদসমূহ আমাদের দৃষ্টিগোচর হয়েছে। এই সংবাদে প্রান্তিক উন্নয়ন সোসাইটিতে কর্মরত একজন কর্মীর ব্যক্তিগত বিষয়ে সংবাদ পরিবেশন করতে গিয়ে সংস্থা ও অন্যান্য সহকর্মীদের জড়িয়ে প্রকাশিত সংবাদটি অনুমান নির্ভর, ভিত্তিহীন ও সংস্থার ভাবমূর্তি বিনষ্টের হীন প্রচেষ্টা ছাড়া আর কিছুই নয়। আমরা প্রতিষ্ঠানের পক্ষ থেকে এই সংবাদটির তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

উল্লেখিত সংবাদে একজন কর্মীর পারিবারিক বিষয়ের সাথে সংস্থার নির্বাহী কর্মকর্তার ইতিবাচক বক্তব্যকে নেতিবাচকভাবে উপস্থাপন করে মিথ্যা তথ্য প্রদান করা হয়েছে। নির্বাহী কর্মকর্তা তাদের পারিবারিক সম্পর্কের প্রতি শ্রদ্ধা রেখে পরিবারটি টিকিয়ে রাখার সহযোগিতাপূর্ণ উদ্যোগ নেয়ার জন্য তার পরিবারকে আশ্বাস প্রদানের সাথে সাথে বিগত ২১ জানুয়ারি ২০২৩ তারিখ একটি তদন্ত কমিটি গঠন করে এই পরিবারের সম্পর্ক বিনষ্ট করার ক্ষেত্রে মূল অপরাধী সনাক্ত করে তাঁর বিরুদ্ধে যথাযথ কার্যকরী পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের আদেশ প্রদান করেন। যার ফলশ্রুতিতে সুষ্ঠু তদন্তপূর্বক একজন অপরাধী সনাক্ত করা হয় এবং বিগত ০২ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ তাঁকে একদিনের নোটিশে চাকুরিচ্যুত করা হয়। তদন্ত ও কার্যকরি ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এই বিষয়টি ১ বছরের অধিক কাল পুর্বেই নিস্পত্তি করা হয়। এমন ব্যবস্থা গ্রহণের পরেও বিষয়টি কেন পূনরায় উত্থাপিত হয়েছে তা আমাদের বোধগম্য নয়। বিষয়টি প্রান্তিক এর ভাবমূর্তি বিনষ্ট করার একটি অপচেষ্টা হিসেবে প্রতীয়মান হচ্ছে।

বিভিন্ন সংবাদ মাধ্যমে এমন সংবাদের পুণরাবৃত্তি পর্যবেক্ষণ করার পর সংস্থা তাৎক্ষনিকভাবে Protection from Sexual Exploitation and Abuse (PSEA) ফোকালকে প্রধান করে ৩০ মার্চ ২০২৪ একটি তদন্ত কমিটি গঠন করে। উক্ত কমিটির প্রাক প্রতিবেদন পর্যবেক্ষণে দেখা যায় সম্প্রতি দাতা সংস্থার তহবিল সংকুচিত হওয়ার কারণে কিছু কার্যক্রম বিলুপ্ত করা, কিছু কর্মীর অনৈতিকতা এবং উপযুক্ত সনদপত্র দাখিল করতে না পারার কারণে সংস্থা কিছু কর্মীকে রাষ্ট্রীয় বিধিমালা অনুসরণ করে দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করে। উল্লেখিত প্রতিবেদনে এই সকল কর্মীর দেয়া জিঘাংসাপূর্ণ বক্তব্য উদ্ধৃতি করে সংবাদ পরিবেশন করা সত্যিই দুঃখজনক। এসকল ব্যক্তিদের নিকট হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মিথ্যা, বানোয়াট ও উদ্দেশ্য প্রনোদিত সংবাদ পরিবেশনে বিরত থাকা সহ, প্রকাশিত সংবাদসমূহ নির্দিষ্ট নিউজ পোর্টালগুলো থেকে সরিয়ে নেয়ার জন্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিনীত অনুরোধ জানানো হচ্ছে।

এখানে উল্লেখ্য যে, ইতিমধ্যেই কিছু নিউজ পোর্টাল কর্মীদের দেয়া প্রতিবাদের ভিত্তিতে নিউজগুলো সরিয়ে নিয়েছেন। আমরা আশা করবো অন্যান্য নিউজ পোর্টাল থেকেও উক্ত সংবাদগুলো প্রত্যাহার করা হবে।

এই প্রতিবাদ-পত্রটি আপনার বহুল প্রচারিত পত্রিকা/অনলাইন পোর্টাল-এ প্রকাশ করে প্রান্তিক উন্নয়নসোসাইটি কর্তৃক বিগত ২৪ বছরে ৮টি জেলার ১৫টি উপজেলায় বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে সংশ্লিষ্ট আড়াই লক্ষাধিক উপকারভোগী, সংশ্লিষ্ট দাতা সংস্থা ও সরকার মহলে উল্লেখিত সংবাদ প্রকাশের মাধ্যমে সৃষ্ট বিভ্রাান্তি দুর করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবেন বলে আমাদের বিশ্বাস।

প্রান্তিক উন্নয়ন সোসাইটির উন্নয়ন কর্মকান্ডে আপনাদের অব্যাহত সহযোগিতার জন্য অপরিসীম কৃতজ্ঞতা।

প্রতিবাদকারী

আফম রেজাউল করিম (মিজান)
প্রতিষ্ঠাতা সভাপতি ও নির্বাহী পরিচালক
প্রান্তিক উন্নয়ন সোসাইটি।

পাঠকের মতামত

ডেসটিনির পরিচালনা বোর্ডের নতুন চেয়ারম্যান ব্যারিস্টার প্রশান্ত

হাইকোর্টের নির্দেশে ডেসটিনি-২০০০ এর পরিচালনা বোর্ডের নতুন চেয়ারম্যান হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার প্রশান্ত ভূষণ ...

বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩

বান্দরবানের রুমা উপজেলার রনিন পাড়ার কাছে ডেবাছড়া এলাকায় কেএনএফের একটি আস্তানায় সেনাবাহিনীর নেতৃত্বে যৌথ বাহিনীর ...