প্রকাশিত: ১৪/০৪/২০১৭ ৭:৪৪ এএম

আন্তর্জাতিক ডেস্ক: পরমাণু বোমার সদৃশ এযাবৎ কালের সবচেয়ে বড় বোমা আফগানিস্তানের পূর্বাঞ্চলে নিক্ষেপ করেছে আমেরিকা। খবর সিএনএন

২১ হাজার পাউন্ডের সবচ্যে শক্তিশালী বোমা নিক্ষেপ করেছে আমেরিকা। সিএনন জানিয়েছে পরমানূ বোমার পরে এটিই সবচেয়ে শক্তিশালী বোমা। মব (moab) নামের এই শক্তিশালী বোমাটি একটি বড় শহর ধ্বংস করতে সক্ষম। আমেরিকার মিডিয়ায় বলা হচ্ছে জাপানের পর এটিই সবচেয়ে শক্তিশালী বোমা হামলা।

 

MOAB কথাতির সম্পূর্ন অর্থ হল Mother Of All Bombs। বড় ধরণের কোনও বিস্ফোরণ ঘটাতেই সাধারণত এই প্রকারের বোমা ব্যবহার করে মার্কিন সেনাবাহিনী। অপারমানবিক হলেও এই ধরণের বোমার প্রভাব পারমানবিক বোমার থেকে কিছু কম নয় বলে জানিয়েছেন আমেরিকার অবসরপ্রাপ্ত কর্নেল রিক ফ্র্যাঙ্কোনা।

আরও জানা গিয়েছে, পেন্টাগনের তরফে আফগানিস্তানের মাটিতে লুকিয়ে থাকা আইএস জঙ্গিদের খতম করতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এদিন ২১ হাজার পাউন্ড অপারমানবিক বোমা ফেলা হয়েছে কাবুলিওয়ালার দেশের পূর্ব প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা আইএস জঙ্গিদের আস্তানায়।

পাঠকের মতামত

স্বাভাবিক পথে সেন্টমার্টিনে যাচ্ছে খাদ্যপণ্য, টেকনাফে ফিরছে যাত্রী

অবশেষে স্বাভাবিক হচ্ছে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে নৌযান চলাচল। দীর্ঘ ৩৩ দিন পর টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে যাতায়াত করছে ...