প্রকাশিত: ১৫/০৫/২০১৭ ৭:০৫ এএম

উখিযা নিউজ ডটকম::
আজ থেকে ১৭ পণ্যে পাটের মোড়ক ব্যবহার না করলে জেল-জরিমানা করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। ২০ কেজির বেশি পণ্যের মোড়কীকরণে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। রবিবার সচিবালয়ে আয়োজিত একসংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, সোমবার সারাদেশে পাটের মোড়ক ব্যবহার নিশ্চিত করতে দেশব্যাপী অভিযান চালানো হবে।১৭ পণ্যের মধ্যে রয়েছে; ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, রিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনে, আলু, আটা, ময়দা, তুষ-খুদ-কুঁড়া।

তিনি বলেন, আইন অনুযায়ী এসব পণ্যে পাটের মোড়ক ব্যবহার করতে হবে। তা না হলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডিত হবেন। দ্বিতীয়বার একই অপরাধ করলে সর্বোচ্চ দণ্ডের দ্বিগুণ দণ্ডে দণ্ডিত হবে। অভিযানে কাউকেই ছাড় দেয়া হবে না। আইন বাস্তবায়নে সর্বোচ্চ জোর দেয়া হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, ১৭টি পণ্য সংরক্ষণ ও পরিবহনে পাটের মোড়ক (বস্তা বা ব্যাগ) ব্যবহার নিশ্চিতে দেশের সড়কপথ, জলপথ, স্থলবন্দর, যানবাহন, উৎপাদনকারী, প্যাকেটজাতকারী, আমদানিকারক-রপ্তানিকারক প্রতিষ্ঠানে বিশেষ অভিযান পরিচালনা করা হবে।

মির্জা আজম বলেন, বিশেষ অভিযান সফল করতে পাট অধিদপ্তরের প্রধান কার্যালয়সহ মাঠ পর্যায়ের সব দপ্তরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। জেলা-উপজেলা পর্যায়ে স্থানীয় প্রশাসনের নেতৃত্বে একাধিক টিম মাঠে কাজ করবে। তা ছাড়া পাট মন্ত্রণালয়ের সব পর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে মনিটরিং টিম গঠন করা হয়েছে। পাটের মোড়ক ব্যবহারে প্রচার প্রচারণা বাড়ানো হয়েছে।

এর আগে ২০১৫ সালে ২৫ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত দেশজুড়ে সরকার অভিযান পরিচালনা করে। পাটের বহুমুখী ব্যবহার ও সম্প্রসারণ এবং পরিবেশ সংরক্ষণের উদ্দেশ্যে ২০১০ সালে পণ্যের মোড়কীকরণে পাটের ব্যবহার বাধ্যতামূলক করে আইন করা হয়। ওই আইনে ২০ কেজির বেশি পণ্যের মোড়কীকরণে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হয়।

পাঠকের মতামত

সপ্তাহজুড়ে বৃষ্টির আভাস

আবহাওয়া অধিদপ্তর আগামী সপ্তাহজুড়ে সারাদেশে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে। সেই সঙ্গে সপ্তাহজুড়ে বৃষ্টির ...