প্রকাশিত: ১০/১২/২০১৬ ১:১৪ পিএম
ফাইল ছবি

উখিয়া নিউজ ডটকম::

কক্সবাজারের টেকনাফে নাফ নদীর ছয়টি পয়েন্ট দিয়ে রোহিঙ্গাদের বহনকারী ১১টি নৌকা ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সকাল পর্যন্ত এ নৌকগুলো ফেরত পাঠানো হয়।

টেকনাফ বিজিবি-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবুজার আল জাহিদ জানান, মায়ানমার থেকে রোহিঙ্গারা নৌকা নিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালালে বিজিবির টহল দল তাদের সীমান্তের শূন্যরেখা থেকেই মায়ানমারের দিকে ফেরত পাঠিয়ে দেওয়া হয়। এসব নৌকার প্রতিটিতে ১০ থেকে ১৫ জন করে রোহিঙ্গা থাকতে পারে।

রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধে বিজিবির টহল জোরদার রয়েছে বলেও জানিয়েছেন ওই বিজিবি কর্মকর্তা।

উল্লেখ্য, চলতি বছরের অক্টোবর মাসে দেশটির সীমান্ত পুলিশের উপর জঙ্গি হামলার ঘটনা ঘটে। এরপর হামলার পেছনে রোহিঙ্গাদের দায়ী করে সংখ্যালঘু এই মুসলিম সম্প্রদায়ের উপর নির্যাতন চালানো হয়। যা এখনো অব্যাহত আছে। যার কারণেই তারা বার বার বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের দাবি, রাখাইনে এপর্যন্ত নিরাপত্তা বাহিনীর হামলায় ৮৬ থেকে ৪১৭ জন প্রাণ হারিয়েছেন। ঘরবাড়ি ছেড়েছেন দেড় লক্ষাধিক।

তবে মায়ানমার সরকারের দাবি, আন্তর্জাতিক মহলের নজর কাড়তে রোহিঙ্গারা স্বেচ্ছায় নিজেদের ঘর বাড়ি জ্বালিয়ে দিচ্ছে। ২০১২ সালের মাঝামাঝি বৌদ্ধ সম্প্রদায়ের সঙ্গে রোহিঙ্গা জনগোষ্ঠীর সংঘর্ষের ঘটনা ঘটে। সেসময় শতাধিক মানুষ প্রাণ হারান। গৃহহীন হন অন্তত ১ লাখ মানুষ। যাদের বেশিরভাগই সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর।

পাঠকের মতামত