উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৭/১১/২০২৩ ৩:৪৭ পিএম

গত ২৩ নভেম্বর ২০২৩ নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস এবং রাশিয়ান ফেডারেশন সরকারের অধীনস্ত ফাইনান্সিয়াল ইউনিভার্সিটির রেক্টর প্রফেসর স্তানিস্লাভ প্রোকোফিয়েভের মধ্যে একটি উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে একটি আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ড গঠনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক আয়োজিত ওই সভায় ড. ইউনূসকে এই উপদেষ্টা বোর্ডের সভাপতি নিযুক্ত করার প্রস্তাব দেয়া হলে তিনি ওই প্রস্তাব সানন্দে গ্রহণ করেন। সোমবার (২৭ নভেম্বর) ইউনূস সেন্টার প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়ে বলা হয়ঃ
ফাইনান্সিয়াল ইউনিভার্সিটি রাশিয়ার শীর্ষ ৫টি বিশ্ববিদ্যালয়ের অন্যতম যার একাডেমিক স্টাফের সংখ্যা তিন হাজার। গত বছর প্রফেসর ইউনূস এই বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে সেখানকার শিক্ষক ও ছাত্রদের উদ্দেশ্যে বক্তৃতা দেন যেখানে তিনি “তিন শূন্য” অর্থাৎ শূন্য নীট কার্বন নিঃস্বরণ, শূন্য সম্পদ কেন্দ্রীকরণ ও শূন্য বেকারত্বের লক্ষ্য অর্জনে সামাজিক ব্যবসা-ভিত্তিক একটি নতুন সভ্যতা নির্মাণে তাঁর চিন্তা-ভাবনা ও রূপকল্প তাঁদের নিকট তুলে ধরেন।

ফাইনান্সিয়াল ইউনিভার্সিটির এই আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ড একটি পরামর্শ-কেন্দ্রিক উচ্চশিক্ষামূলক কমিটির মতো কাজ করবে যার মূল লক্ষ্য হবে সংশ্লিষ্ট ক্ষেত্রে বিভিন্ন আন্তর্জাতিক অভিজ্ঞতাগুলি কাজে লাগানো, বিষয়বস্তুভিত্তিক গভীর বিশেষজ্ঞ-বিশ্লেষণ প্রদান করা, কৌশলগত উন্নয়নে বিভিন্ন প্রস্তাবনা তৈরী করা এবং বিশ্ববিদ্যালয়টির জন্য একাডেমিক, গবেষণা ও উদ্ভাবনমূলক কর্মকান্ড গ্রহণে সহায়তা করা।

প্রফেসর ইউনূস ও বিশ্ববিদ্যালয়টির রেক্টর মহোদয়ের মধ্যকার এই বৈঠকে রেক্টর মহোদয় বিশ্ববিদ্যালয়টির একাডেমিক কর্মসূচিসমূহ ও গবেষণার জন্য ভবিষ্যত কর্মপন্থা তৈরীতে আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের ভূমিকা ব্যাখ্যা করেন। তিনি প্রফেসর ইউনূসের সামাজিক ব্যবসা তত্ত্বের প্রশংসা করেন এবং বিশ্ববিদ্যালয়টির সকল পর্যায়ের একাডেমিক কর্মসূচিতে এই তত্ত্ব অন্তর্ভূক্ত করতে আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন যে, ছাত্ররা তাদের বিভিন্ন শিক্ষাবর্ষে সামাজিক ব্যবসা ডিজাইন ও বাস্তবায়ন করতে আগ্রহান্বিত হবে এবং সামাজিক ব্যবসা চালু করতে ছাত্র-উদ্যোক্তাদের সহায়তার জন্য ফাইনান্সিয়াল ইউনিভার্সিটি একটি সামাজিক ব্যবসা তহবিল প্রতিষ্ঠা করবে।

সভায় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রেসিডেন্ট প্রফেসর মিখাইল এসকিন্দারভ, একাডেমিক অ্যাফেয়ার্স বিষয়ক ভাইস রেক্টর প্রফেসর একাতেরিনা কামেনেভা, সেন্টার ফর ইন্টারন্যাশনাল সায়েন্টিফিক এন্ড এডুকেশনাল প্রজেক্টসের পরিচালক প্রফেসর কিরিল বাবায়েভ, ইন্টারন্যাশনাল রিলেশানস বিভাগের প্রধান মিস লিলিয়া প্রিখোদকো, এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক, ব্যাংক অব রাশিয়ার সার্ভিস ফর দ্য প্রটেকশন অব ফাইনান্সিয়াল সার্ভিসেস টু কনজ্যুমারস এন্ড মাইনরিটি শেয়ারহোল্ডারস এর প্রধান মি. মিখাইল মামুতা।

অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত ওই সভায় ফাইনান্সিয়াল ইউনিভার্সিটির সেন্টার ফর ইন্টারন্যাশনাল সায়েন্টিফিক এন্ড এডুকেশনাল প্রজেক্টসের এবং ইনস্টিটিউট অব ফার ইস্টার্ণ স্টাডিজ অব দ্য রাশিয়ান একাডেমী অব সায়েন্সেস এর পরিচালক ভাষাতত্ত্ব বিজ্ঞানে ডক্টরেট অধ্যাপক কিরিল বাবায়েভকে,আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের সেক্রেটারী পদে নিয়োগ প্রদান করতে সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়াও সভায় অংশগ্রহণকারীবৃন্দ ফাইনান্সিয়াল ইউনিভার্সিটি ও ইউনূস সেন্টারের মধ্যে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করেন। ফাইনান্সিয়াল ইউনিভার্সিটির রেক্টর প্রফেসর স্তানিস্লাভ প্রোকোফিয়েভ টেকসই ও দীর্ঘমেয়াদী সামাজিক উন্নয়নের গ্যারান্টি হিসেবে সামাজিক ব্যবসার ধারণার প্রতি তাঁর অকুণ্ঠ সমর্থন ব্যক্ত করেন। সুত্র, মানবজমিন

পাঠকের মতামত

সমুদ্রপথে সেনা ও সীমান্তরক্ষীদের ফিরিয়ে নিতে চায় মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনাবাহিনী, সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি), পুলিশ, ইমিগ্রেশনসহ বিভিন্ন সংস্থার সদস্যদের দেশটি নৌবাহিনীর ...