ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৭/০৫/২০২৪ ৯:১৩ পিএম , আপডেট: ১৭/০৫/২০২৪ ৯:১৮ পিএম

বান্দরবানে পাহাড়ি সশস্ত্র সংগঠন কুকি–চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত নারী শাখার বান্দরবান সদর ও রোয়াংছড়ি জোনের অন্যতম প্রধান সমন্বয়ক আকিম বমকে জেলা সদরের লাইমী পাড়া থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব-১৫। শুক্রবার বিকেলে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের কনফারেন্স রুমে প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে বিস্তারিত জানান র‍্যাব-১৫ অধিনায়ক লে. কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন।

লে. কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার ভোর অনুমানিক ৬টায় লাইমী পাড়া এলাকায় অভিযান পরিচালনা করে সেবা লাল নুং আরামপি প্রকাশ আকিম বমকে (১৮) গ্রেপ্তার করা হয়। মূলত কেএনএফ সংগঠনের জন্য নতুন নারী সদস্য রিক্রুট করার জন্যই আকিম বম রোয়াংছড়ি ও বান্দরবান জেলা সদরে ভাড়া বাসা করে থাকতেন। এখন পর্যন্ত ৩-৪ জন নতুন নারী সদস্য কেএনএফ সংগঠনে অংশ নেওয়ার কথা র‍্যাবকে জানিয়েছেন তিনি।

আকিম বম প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরও জানান, ২০২৩ সালে তিনি কাল্লা রেসিডেন্সিয়াল মডেল স্কুলে অধ্যয়নকালে মাইকেল বম নামে একটি ছেলের সাথে পরিচয় ও পরে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন। মাইকেলের মাধ্যমে তিনি কুকি চিন ন্যাশনাল আর্মির (কেএনএ) ট্রেনিংয়ে যেতে আগ্রহ প্রকাশ করেন। এরই প্রেক্ষিতে সেই বছরের ডিসেম্বরের দিকে রোয়াংছড়ির এক গহীন পাহাড়ে ভান থার ময়-বম নামে কুকি চিন ন্যাশনাল আর্মির একজন নারী কমান্ডারের কাছে প্রশিক্ষণ গ্রহণ করেন। তাদের প্রশিক্ষণ ব্যাচে ২০ জন নারী সদস্য ছিল।

গহীন পাহাড়ে ট্রেনিং সেন্টারগুলোতে তাদের কষ্ট সহ্য করার সব প্রশিক্ষণই দেওয়া হতো বলে র‍্যাবকে জানান আকিম বম।

মূলত ব্যাংক ডাকাতির ঘটনার পরে কেএনএফের বিরুদ্ধে অভিযানে নামে যৌথ বাহিনী। অভিযানে সংগঠনটির সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত প্রায় শতাধিক কেএনএফ সদস্য গ্রেপ্তার হলে অনেকটা কোণঠাসা হয়েই নতুন সদস্য দলে ভিড়াতে সংগঠনটি গোপনে কাজ করছে বলে জানান আকিম।

গ্রেপ্তার আকিমের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান র‍্যাব-১৫ অধিনায়ক লে. কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন।

গত ২ এপ্রিল বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় সোনালী ও কৃষি ব্যাংকে ডাকাতি ও আনসার সদস্যের অস্ত্র লুটের ঘটনার পর অভিযানে নামে যৌথ বাহিনী। এ পর্যন্ত বান্দরবান জেলায় সন্ত্রাসবিরোধী বিভিন্ন অভিযানের মাধ্যমে কুকি-চিন আর্মির (কেএনএ) কেন্দ্রীয় কমিটির বান্দরবান সদর শাখার সমন্বয়ক চেওসিম বম, ফারুক পাড়ার কেএনএফের সভাপতি সানজু খুম বমসহ তিনজন কেএনএফ সন্ত্রাসী র‍্যাবের হাতে গ্রেপ্তার হয়।

পাঠকের মতামত

মিয়ানমারের আরেক গুরুত্বপূর্ণ শহর বিদ্রোহীদের দখলে

মিয়ানমারের বিদ্রোহীরা দেশটির আরও একটি গুরুত্বপূর্ণ শহরের দখল নিয়েছে। মিয়ানমারের জান্তাবিরোধী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী তা’আং ...

চট্টগ্রাম-কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতির দাবি

চট্টগ্রাম–কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতিসহ বিভিন্ন দাবিতে রেলমন্ত্রী জিল্লুল হাকিমকে স্মারকলিপি দিয়েছেন ...