প্রকাশিত: ১২/১২/২০১৬ ৯:০৫ পিএম

শাহজাহান চৌধুরী শাহীন::
কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান সহ ২১ পদে ৬৮ জন প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ সোমবার সম্পন্ন হয়েছে। সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেন জেলা প্রশাসক মোঃ আলী হোসেন। নির্বাচনে ১টি চেয়ারম্যান পদে ২ জন, সাধারণ সদস্য পদের ১৫টি আসনে ৭১ জন ও সংরক্ষিত ৫টি আসনে ২০ জন মনোনয়নপত্র দাখিল করেন। গত ৩ ও ৪ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাচাইকালে ১২ জনের মনোনয়নপত্র বাতিল করেন জেলা রির্টানিং অফিসার।

আপিল করে ৩ জন প্রার্থী তাদের প্রার্থীতা ফিরে পান।

কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোজাম্মেল হক জানান, ১২ ডিসেম্বর সকাল ১০টা থেকে বৈধ ঘোষিত প্রার্থীদের প্রতীক বরাদ্দ করা হয়। চেয়ারম্যান পদে ২ জন, সাধারণ সদস্য পদে ১২টি আসনের ৫১ জন ও সংরক্ষিত মহিলা আসনের ৪ পদে ১৬ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

যারা প্রতীক বরাদ্দ পেয়েছেন তারা হলেন, চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোস্তাক আহমদ চৌধুরী (আনারস) ও জাপা মনোনীত এ.এইচ. সালাহউদ্দিন মাহমুদ (মোটর সাইকেল)।

এছাড়াও সংরক্ষিত মহিলা আসন-১ আওয়ামী লীগ মনোনীত মাশরফা জান্নাত ( বই ), শিরিন ফারজানা ( হরিণ ) ও প্রীতি কণা শর্মা (ফুটবল) ।

আসন-২ উম্মে কুলসুম ( দোয়াত কলম ), জাতীয় পার্টি মনোনীত আসমাউল হোসনা ( ফুটবল ), আওয়ামী লীগ মনোনীত সৈয়দা নিঘাত আমিন ( বই) ।

আসন-৩ শাহনা বেগম ( হরিণ ), রেহেনা বেগম ( ফুটবল), আওয়ামী লীগ মনোনীত ফিরোজা বেগম ( দোয়াত কলম ), লুৎফুন নাহার ( বই ) ও আনোয়ারা বেগম ( টেবিল ঘড়ি ) ।

আসন-৪ হামিদা তাহের ( মাইক), রোমেনা আকতার ( টেবিল ঘড়ি ), শাহেনা আকতার ( ফুটবল ) ও তাহমিনা চৌধুরী লুনা ( হরিণ ) ।

সাধারণ সদস্য পদে আসন- ১ আওয়ামী লীগ মনোনীত মিজানুর রহমান (অটোরিক্সা), মাষ্টার আহামদ উল্লাহ (তালা), মনোয়ারুল ইসলাম চৌধুরী ( টিউবওয়েল ) ও মোহাম্মদ জাহেদুল ইসলাম ফরহাদ (হাতি ) ।

আসন-২ নং মু কামাল উদ্দিন ( তালা ), মোহাম্মদ ইকবাল চৌধুরী (টিউবওয়েল), আওয়ামী লীগ মনোনীত মোহাম্মদ রুহুল আমিন (বৈদ্যুতিক পাখা ) ও লুৎফুর রহমান (উটপাখি) ।

আসন-৩ নং আওয়ামী লীগ মনোনীত আনোয়ার পাশা চৌধুরী ( টিউবওয়েল), মোহাম্মদ আয়ুবর রহমান (তালা ) , শহিদুল ইসলাম মুন্না (হাতি) ও আজিজুল হক(আজিজ) (উটপাখি ) ।

আসন-৪ রিয়াজ খান রাজু ( বৈদ্যুতিক পাখা), মোহাম্মদ জাহাঙ্গীর আলম (টিউবওয়েল), এ.টি.এম জায়েদ মোর্শেদ (হাতি), আবুল কাসেম (ক্রিকেট ব্যাট ), মোহাম্মদ তারেক ছিদ্দিকী ( তালা ), মেহদি হাসান (অটোরিক্সা ) ও আওয়ামী লীগ মনোনীত আবু হেনা মোস্তফা কামাল (ঘুড়ি ) ।

আসন-৫ জন্নাতুল বকেয়া (অটোরিক্সা), মোহাম্মদ বদরুদোজ্জা ( ঘুড়ি), কমরউদ্দিন আহমদ (হাতি ), এস এম জাহাঙ্গীর বুলবুল (তালা ) ও মাহবুব রহমান (টিউবওয়েল) ।

আসন-৬ নং এম আজিজুর রহমান (তালা), আওয়ামী লীগ মনোনীত আবু তৈয়ব ( টিউবওয়েল) ।

আসন-৭ জাহিদুল ইসলাম (তালা ), মোহাম্মদ জাহাঙ্গীর আলম( অটোরিক্সা), আবদুর রহিম (টিউবওয়েল ), মোজাফ্ফর হোসেন পল্টু ( হাতি) ও আওয়ামী লীগ মনোনীত ওয়ালিদ মিল্টন (ঘুড়ি) ।

আসন-৮ মোহাম্মদ শাহনেওয়াজ চৌধুরী (অটোরিক্সা), আওয়ামী লীগ মনোনীত মোক্তার আহমদ চৌধুরী (তালা ), আ.ন.ম আমিনুল এহছান ( বৈদ্যুতিক পাখা), মোহাম্মদ ওমর ফারুক (ঘুড়ি ) ও সোলতান আহমদ (অটোরিক্সা ) ।

আসন- ৯ মোহাম্মদ আরিফুল ইসলাম (হাতি), মোহাম্মদ জুনায়েদ কবির (ঘুড়ি), সোহেল জাহান চৌধুরী (বৈদ্যুতিক পাখা), মিজানুল হক (তালা ), আজিজুর রহমান (টিউবওয়েল) ও আওয়ামী লীগ মনোনীত মনজুরুল হক চৌধুরী ( অটোরিক্সা ) ।

আসন-১০ নুরুজ্জামান (টিউবওয়েল ), আওয়ামী লীগ মনোনীত উজ্জ্বল কর (অটোরিক্সা ), রফিক উদ্দিন (বৈদ্যুতিক পাখা ), মাহমুদুল করিম ( তালা) ও মোহাম্মদ রুহুল আমিন (হাতি ) ।

আসন-১১ শামসুল আলম মন্ডল ( তালা) ও আওয়ামী লীগ মনোনীত পলক বড়–য়া ( টিউবওয়েল) ।

আসন-১৪ আওয়ামী লীগ মনোনীত হুমায়ুন কবির চৌধুরী (তালা ) ও খাইরুল আমিন (টিউবওয়েল) ।

প্রসংগত, কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে সদস্য পদে ১২ জন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। এতে সাধারণ সদস্য পদে ৮ জন সংরক্ষিত মহিলা সদস্য পদে ৪ জন প্রার্থী রয়েছেন। ১২ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করায় ৪ জন বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত হয়েছেন।

বিজয়ীদের মধ্যে সংরক্ষিত মহিলা সদস্য পদে ১ জন ও সাধারণ সদস্য পদে ৩ জন রয়েছেন। চেয়ারম্যান পদে দুইজন প্রার্থীর কেউ মনোনয়নপত্র প্রত্যাহার করেননি।

জেলা নির্বাচন অফিস সুত্রে জানা যায় ১১ ডিসেম্বর ছিল জেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান ও সদস্য পদে মনোনয়নপত্র প্রত্যহারের শেষ দিন। এতে ১২ জন মনোনয়নপত্র প্রত্যাহার করায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আশরাফ জাহান কাজল। সাধারণ সদস্য পদে আসন-১৩ থেকে আবদুর রহিম ও রাহমত উল্লাহ মনোনয়নপত্র প্রত্যাহার করায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নুরুল হক।

মনোনয়নপত্র যাচাই-বাচাইকালে প্রার্থীতা বাতিল হওয়া ১২ জনের মধ্যে ৩ জন প্রার্থী আপিল করে প্রার্থীতা ফিরে পেয়েছেন। তারা হলেন সাধারণ আসন-১ থেকে মনোয়ারুল ইসলাম মুকুল, আসন-৯ থেকে মোহাম্মদ আরিফুল ইসলাম ও আসন-৫ থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কমরউদ্দিন আহমদ। আগামী ২৮ ডিসেম্বর জেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এতে ১০০৩ জনপ্রতিনিধি তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

পাঠকের মতামত

ডেসটিনির পরিচালনা বোর্ডের নতুন চেয়ারম্যান ব্যারিস্টার প্রশান্ত

হাইকোর্টের নির্দেশে ডেসটিনি-২০০০ এর পরিচালনা বোর্ডের নতুন চেয়ারম্যান হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার প্রশান্ত ভূষণ ...

বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩

বান্দরবানের রুমা উপজেলার রনিন পাড়ার কাছে ডেবাছড়া এলাকায় কেএনএফের একটি আস্তানায় সেনাবাহিনীর নেতৃত্বে যৌথ বাহিনীর ...