প্রকাশিত: ১৯/১২/২০১৬ ৮:০৩ এএম

উখিয়া নিউজ ডেস্ক::

কক্সবাজারে আন্তর্জাতিক অভিবাসন দিবসের অনুষ্ঠানে গত অর্থবছরে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠানো জেলার পাঁচ প্রবাসীকে সম্মাননা জানানো হয়েছে। গতকাল রোববার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তাঁদের স্বজনদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়। কক্সবাজার জেলা প্রশাসন ও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অধিদপ্তরের যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সম্মাননাপ্রাপ্ত পাঁচ জন হলেন আরব আমিরাতপ্রবাসী চকরিয়ার বরইতলী ইউনিয়নের হারবাং গ্রামের শাফায়েতুল আলম, দুবাইপ্রবাসী চকরিয়ার চিরিঙ্গা ইউনিয়নের পালাকাটা গ্রামের শহিদুল ইসলাম, সৌদি আরবপ্রবাসী কক্সবাজার শহরের বদরমোকাম এলাকার মোহাম্মদ হোসাইন, যুক্তরাষ্ট্রপ্রবাসী রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ির আবুল কায়সার এবং দুবাইপ্রবাসী কক্সবাজার শহরের উত্তর তারাবনিয়ারছড়া এলাকার মোহাম্মদ ইব্রাহিম।
এর আগে সকাল সাড়ে নয়টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে আন্তর্জাতিক অভিবাসন দিবসের শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক ঘুরে আবার একই স্থানে ফিরে আসে। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা হয়। এতে সভাপতিত্ব করেন কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক কাজী আবদুর রহমান। বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সাইফুল ইসলাম, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অধিদপ্তরের সহকারী পরিচালক রমিয়ন কান্তি দাশ, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ন্যাশনাল প্রোগ্রাম অফিসার সৈকত বিশ্বাস, বেসরকারি সংস্থা ইপসার টিম লিডার খালেদা বেগম ও প্রোগ্রাম অফিসার ওমর ফারুক প্রমুখ।
জেলা কর্মসংস্থান ও জনশক্তি অধিদপ্তরের সহকারী পরিচালক রমিয়ন কান্তি দাশ বলেন, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের কল্যাণ বোর্ড থেকে প্রবাসী পরিবারগুলোর ৪৯ মেধাবী সন্তানকে ৭ লাখ ৫৯ হাজার ৬০০ টাকার শিক্ষাবৃত্তি দেওয়া হয়েছে। এর মধ্যে পিইসিতে জিপিএ-৫ পাওয়া ১৪ জন শিক্ষার্থীকে জনপ্রতি ৯ হাজার ৯০০ টাকার চেক তুলে দেওয়া হয়। তারা অষ্টম শ্রেণি পর্যন্ত প্রতিবছর এই টাকা পাবে। এ ছাড়া জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া ১৮ শিক্ষার্থীর প্রত্যেককে ১৪ হাজার টাকার চেক দেওয়া হয়েছে। তারা এসএসসি পর্যন্ত প্রতিবছর এই শিক্ষাবৃত্তির টাকা পাবে। এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া ১৪ জনকে দেওয়া হয়েছে ২১ হাজার টাকা করে। তারাও এইচএসসি পরীক্ষা পর্যন্ত প্রতিবছর এই শিক্ষাবৃত্তি পাবে। এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া দুজনকে ২৭ হাজার টাকা করে দেওয়া হয়েছে। তাঁরা স্নাতক (সম্মান) পর্যন্ত এই শিক্ষাবৃত্তি পাবেন।

পাঠকের মতামত

ডেসটিনির পরিচালনা বোর্ডের নতুন চেয়ারম্যান ব্যারিস্টার প্রশান্ত

হাইকোর্টের নির্দেশে ডেসটিনি-২০০০ এর পরিচালনা বোর্ডের নতুন চেয়ারম্যান হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার প্রশান্ত ভূষণ ...

বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩

বান্দরবানের রুমা উপজেলার রনিন পাড়ার কাছে ডেবাছড়া এলাকায় কেএনএফের একটি আস্তানায় সেনাবাহিনীর নেতৃত্বে যৌথ বাহিনীর ...