ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৮/০৪/২০২৪ ৬:০৮ পিএম

চট্টগ্রামের ঐতিহ্যবাহী লালদিঘি ময়দানে জব্বারের বলি খেলা ও ও বৈশাখী মেলার ১১৫তম আসর শুরু হচ্ছে আগামী ২৫ এপ্রিল।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেন আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা এবং মেলা আয়োজক কমিটির সভাপতি জহর লাল হাজারী।

তিনি বলেন, ‘জব্বারের বলি খেলার ১১৫তম আয়োজন উপলক্ষে ২৪, ২৫ ও ২৬ এপ্রিল বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে শুক্রবার (১৯ এপ্রিল) বিকেল ৫টায় সিটি করপোরেশনের লাইব্রেরি ভবনে ট্রফি ও জার্সি উন্মোচন হবে। সেখানে বিস্তারিত জানানো হবে।’

তিনি জানান, মেলা উপলক্ষে মঙ্গলবার (১৬ এপ্রিল) রাত সাড়ে ৮টায় আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয় সিটি করপোরেশন পাবলিক লাইব্রেরি মিলনায়তনে।

ব্রিটিশবিরোধী আন্দোলনে যুবসমাজকে উদ্বুদ্ধ করতে ১৯০৯ সালে বলি খেলার সূচনা করেছিলেন বকশীর হাটের ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর। পরে সেটি আবদুল জব্বারের বলি খেলা নামে পরিচিত হয়। এর জনপ্রিয়তা এখনো অক্ষুণ্ণ রয়েছে।

বাংলা পঞ্জিকা অনুসারে বৈশাখ মাসের ১২ তারিখে লালদিঘির ময়দানে অনুষ্ঠিত হয় এ কুস্তি প্রতিযোগিতা। খেলার আগের দিন থেকে শুরু করে পরদিন পর্যন্ত তিনদিন ধরে লালদিঘির মাঠ ও আশপাশের কয়েক কিলোমিটার জায়গাজুড়ে বসে বৈশাখী মেলা।

পাঠকের মতামত

ডেসটিনির পরিচালনা বোর্ডের নতুন চেয়ারম্যান ব্যারিস্টার প্রশান্ত

হাইকোর্টের নির্দেশে ডেসটিনি-২০০০ এর পরিচালনা বোর্ডের নতুন চেয়ারম্যান হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার প্রশান্ত ভূষণ ...

বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩

বান্দরবানের রুমা উপজেলার রনিন পাড়ার কাছে ডেবাছড়া এলাকায় কেএনএফের একটি আস্তানায় সেনাবাহিনীর নেতৃত্বে যৌথ বাহিনীর ...