প্রকাশিত: ১৬/১০/২০১৬ ৮:০৪ এএম

img_20161015_215445কনক বড়ুয়া, উখিয়া
কক্সবাজার জেলার উখিয়া উপজেলাস্থ ঐতিহ্যবাহী পশ্চিম মরিচ্যা দীপাঙ্কুর বৌদ্ধ বিহারে ১৫ অক্টোবর শনিবার যথাযোগ্য ধর্মীয় ভাবগম্বীর্য ও ধর্মীয় পরিবেশে বৌদ্ধদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা পূর্ণিমা তথা অাশ্বিনী পূর্ণিমা অনুষ্ঠিত হয়েছে।

বৌদ্ধদের এই অন্যতম ধর্মীয় অনুষ্ঠানের ধারাবাহিকতায় শনিবার সকালে ধর্মীয় রীতি অনুযায়ী অষ্টশীল গ্রহণের মধ্য দিয়ে এই ধর্মীয় অনুষ্ঠান শুরু হয়। দিনব্যাপী নানা ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে দিনটি উদযাপন করেছে বিভিন্ন জায়গা থেকে অাগত বিভিন্ন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

অনুষ্ঠিত প্রবারণা পূর্ণিমা উপলক্ষে সারাদিন ব্যাপী ধর্মীয়  অনুষ্ঠানের মধ্যে ছিল সকালবেলায় বুদ্ধ পূজা উৎসর্গ, হাজারবাতি দান ও ভান্তেদের পিন্ডদান সহ অারো নানাবিধ দানানুষ্ঠান।

রীতি অনুযায়ী আষাঢ়ী পূর্ণিমা থেকে শুরু হয়ে আশ্বিনী পূর্ণিমা বা প্রবারণা পূর্ণিমা পর্যন্ত তিন মাসব্যাপী বৌদ্ধ ভিক্ষু সংঘের বর্ষাবাসের ব্যাপ্তিকাল। মহামতি গৌতম বুদ্ধের নির্দেশ হলো এ তিন মাস ভিক্ষুরা নিরবচ্ছিন্নভাবে ধ্যান ও সাধনায় রত থাকবে। বর্ষাবাস শেষে প্রবারণা পূর্ণিমা উদযাপন করা হয়। প্রবারণা পূর্ণিমার পর এক মাস ধরে বৌদ্ধ বিহারগুলোতে বিশাখা কর্তৃক প্রবর্তিত দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান শুরু হয়।

শনিবার সন্ধ্যায় প্রবারণা পূর্ণিমার প্রচলিত রীতি অনুযায়ী প্রায় শতাধিক ফানুস উড্ডয়ন সহ চুরাশি হাজার প্রদীপ প্রজ্জলন করা হয়।

পাঠকের মতামত

কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক রূপান্তরের কাজ প্রায় শেষ

বঙ্গোপসাগরের মোহনায় রানওয়ে সম্প্রসারণসহ কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে রূপান্তরের উন্নয়নকাজ প্রায় শতভাগ শেষ হয়েছে। চলতি ...